নতুন স্কেলে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের সুপারিশ

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 12:30:58

নতুন স্কেলে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির বৈঠকে জানানো হয়েছে, বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) নিয়ন্ত্রণাধীন পাটকলগুলোর কর্মচারীদের ২০১৯ সালের জুলাই মাসের বেতন-ভাতাসহ উৎসব ভাতা বাবদ ৮০ কোটি টাকা দেওয়া হয়েছে। যা এরই মধ্যে শ্রমিকদের পরিশোধ করা হয়েছে।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মুজিবুল হক। বৈঠকে কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, মো. ইসরাফিল আলম, মো. নজরুল ইসলাম চৌধুরী ও শামসুন নাহার এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ওয়েল্ডিং বা গ্রাস বার্নার দ্রব্যাদি, মেকানিক, ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ বা লেদ মেশিন, অটোমোবাইল ওয়ার্কশপ, মেটাল ওয়ার্ক ও সোনার দ্রব্যাদি, ইমিটেশনের বিভিন্ন গহনা বা চুড়ি তৈরির কারখানার মতো পাঁচটি খাতে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনের লক্ষ্যে বিভাগীয় শহর টাকা, চট্টগ্রাম, রাজশাহী, ও খুলনার সমীক্ষার রিপোর্ট উত্থাপন করা হয়। বিষয়টি নিয়ে আলোচনা শেষে শিশুশ্রম নিরসনে ২০২১ সাল পর্যন্ত মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা নির্ধারণের সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, এক হাজার ৬০০ কারখানার প্রাথমিক যাচাই ও এলায়েন্সের আওতায় ৮৯০টি কারখানার অগ্নি নির্বাপণ ব্যবস্থা, বৈদ্যুতিক ও ভবনের প্রাথমিক নিরাপত্তামান যাচাইয়ের কাজ শেষ হয়েছে। এসব কারখানার ৯০ শতাংশ রেমিডিয়েশন সম্পন্ন হয়েছে। নিরাপত্তার বিষয়টি সর্বাগ্রে নিশ্চিত করে বাকি কাজও দ্রুত শেষ করার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

এ সম্পর্কিত আরও খবর