রাজস্ব আদায় বড় চ্যালেঞ্জ

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-09-01 05:51:54

জাতীয় সংসদ ভবন থেকে: নতুন অর্থ বছরের বাজেটে রাজস্ব আদায় বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন সংসদের বিরোধী দলীয় উপনেতা বেগম রওশন এরশাদ।

তিনি বলেছেন, বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জনে সংস্কারের পদক্ষেপ নেওয়া হয়নি। বাজেটের ঘাটতি পূরণে ব্যাংক থেকে টাকা নেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু ব্যাংকে নগদ টাকা নেই। সেখান থেকে টাকা নিয়ে ঘাটতি পূরণ করলে বেসরকারি খাত বিনিয়োগের জন্য টাকা পাবে না। ফলে বিনিয়োগ নির্ভর কর্মসংস্থান করতে ঋণ প্রবাহে সমস্যা হবে।

শনিবার (২৯ জুন) বিকেলে সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

বক্তব্যের শুরুতে তিনি জাতীয় পার্টির  চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের জন্য দোয়া চেয়ে বলেন, ‘উনি এখন অনেক বেশি অসুস্থ। আস্তে আস্তে কিছুটা উন্নতি হয়েছে। এখন কিছুটা ভালোর দিকে, তবে বেশ দুর্বল। সেজন্য আমরা মানসিকভাবে অত্যন্ত  বিপর্যস্ত। আশা করব, আল্লাহর রহমতে সুস্থ হয়ে উঠবেন। আপনাদের সবার কাছে দোয়া প্রার্থনা করছি ওনার আরোগ্য লাভের জন্য।’

রওশন এরশাদ বলেন, বাজেটে গরীব-ধনিদের বৈষ্যম যাতে হ্রাস পায় সেদিকে বিশেষ লক্ষ্য রাখতে হবে। শিক্ষার মান উন্নয়ন করতে হবে। এডিপিতে ঘন ঘন প্রকল্প পরিচালক বদলি এবং ঠিকাদারদের হাতে প্রকল্প বন্দি থাকায় প্রকল্পে খরচ বাড়ছে। এডিপিতে গৃহীত প্রকল্পগুলো ঠিকভাবে বাস্তবায়ন হতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। তাই অর্থবছরের সময় পরিবর্তন করা উচিত, কারণ বর্ষা মৌসুমে অর্থবছর শুরু হয়। অর্থ বছর শীতকালে শুরু হলে উন্নয়ন আরো বাড়বে।

তিনি বলেন, বাজেটে রাজস্ব আহরণ অন্যতম বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় যথেষ্ট দক্ষতা ও কর্মপরিকল্পনা দরকার। এছাড়া সরকারের সামনে বড় চ্যালেঞ্জ হবে বেসরকারি বিনিয়োগ নির্ভর কর্মসংস্থান সৃষ্টি। সেই পরিপ্রেক্ষিতে ঘাটতি বাজেট পূরণে ব্যাংক থেকে ঋণ  নেওয়া হলে বেসরকারি খাতে  নেতিবাচক প্রভাব পড়বে।

কালো টাকা সাদা করার প্রসঙ্গে রওশন এরশাদ বলেন, কালো টাকা সাদা করার বিষয় প্রত্যেক দেশেই আছে। আমাদের এখানে  যে বড় বড় ব্যবসায়ীরা আছেন তাদেরকে এই সুযোগটা দিলে তারা এখানেই বিনিয়োগ করবেন। নইলে তারা টাকাগুলো বাইরে নিয়ে চলে যাবেন।

নারীদের জন্য পৃথক ব্যাংক দাবি করে বিরোধী দলীয় উপনেতা বলেন, নারী উদ্যোক্তার কথা অনেক শুনি। আসলে কিন্তু কোনো কাজ হয় না। বলা হয়েছিল একটি ব্যাংক দিয়ে দিতে। নারীরা এখান  থেকে ঋণ নিতে পারবে। নিজেরা নিজেরা সেই টাকা দিয়ে উদ্যোগ নিয়ে কর্মসংস্থানের সৃষ্টি করতে পারবেন।

ধানক্ষেতে কৃষকের আগুন দেওয়া বিষয়ে কৃষি ও খাদ্যমন্ত্রীর বক্তব্য চেয়ে ও বিরোধী দলীয় উপনেতা বলেন, ধান অনেক উৎপাদন হলো, কিন্তু আমরা কিছুই করতে পারলাম না। কৃষকরা মাথায় হাত দিয়ে ধানে আগুন দিল। এটা কেন হলো? এ বিষয়ে কৃষিমন্ত্রী ও খাদ্যমন্ত্রীকে বলার জন্য আহ্বান জানাচ্ছি।  

এ সম্পর্কিত আরও খবর