রেল দুর্ঘটনা সেতু ভেঙে নয়, বললেন মন্ত্রী

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-08-25 18:10:34

কুলাউড়া উপজেলার বরমচাল এলাকায় উপবন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা সেতু ভেঙে ঘটেনি বলে সংসদে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। সংসদে বিরোধী পক্ষের দুই সংসদ সদস্যের ৩০০ বিধিতে বিবৃতি দাবির প্রেক্ষিতে রেলমন্ত্রী বলেন, কোনো দুর্ঘটনাই কাম্য নয়। ২০১৪ সালের পরে দেশে এই প্রথম কোন রেল দুর্ঘটনা ঘটল।

তিনি বলেন, বলা হয়েছে—সেতু ভেঙে রেল দুর্ঘটনা হয়েছে। এটি সঠিক নয়। এক লাইন থেকে আরেক লাইনে যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে।

সোমবার (২৪ জুন) রাতে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে ৩০০ বিধিতে বিবৃতি দাবি করেন মৌলভীবাজার থেকে নির্বাচিত গণফোরামের সংসদ সদস্য সুলতাম মোহাম্মদ মনসুর আহমদ ও বিরোধী দল জাতীয় পার্টির দলীয় সংসদ সদস্য পীর ফজলুর রহমান।

তাদের দাবির প্রেক্ষিতে তাৎক্ষণিক বিবৃতিতে মন্ত্রী বলেন, দুর্ঘটনার ঘটার পর রোববার রাতেই রেল মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থলে যান। এখানে পাঁচটি বগি লাইনচ্যুত হয়। এক লাইন থেকে আরেক লাইনে যাওয়ার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। আর যেহেতু সেখানে ব্রিজ ছিল সেই ব্রিজ থেকে দুটি বগি পড়ে গেছে। মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করছে। ঢাকার সঙ্গে রেল যোগাযোগ পুনঃস্থাপিত হয়েছে। সন্ধ্যা ৬টার সময় এটা চালু হয়েছে।

রেলমন্ত্রী আরো বলেন, ইতিমধ্যেই আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ১৩৫ কিলোমিটার ডুয়েল গেজ করা হয়েছে। এটা সত্য যে, দীর্ঘদিন ধরে রেললাইনগুলো সংস্কার হয়নি। বিগত সরকারগুলো এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি। বর্তমান সরকার প্রত্যেক এলাকার মিটারগেজ লাইন ডাবল গেজ লাইনে রূপান্তর করছে। ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা যাতে এড়ানো যায় তা দেখা হবে।

এ সম্পর্কিত আরও খবর