যোগ্য সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির সিদ্ধান্ত

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-09-01 17:03:22

সংসদ সদস্যদের দীর্ঘদিনের দাবি পূরণের আভাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। যোগ্য বিবেচিত সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সোমবার (২৪ জুন) রাতে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে শিক্ষামন্ত্রী এ আশ্বাস দেন।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির জন্য যে ৪টি ক্রাইটেরিয়া ধরে অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছিল তার ভিত্তিতে এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচনা করা হয়েছে। একজন শিক্ষকের পরিচয় তার প্রতিষ্ঠানের পারফরমেন্স দিয়ে বিবেচিত হয়।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের রেফারেন্স দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কোন কোন পত্রিকায় খবর দেখতে পাই টাকার বিনিময়ে শিক্ষার্থীদের নোট পড়াতে, গাইড বই পড়তে, কোচিংয়ে যেতে বাধ্য করছেন শিক্ষকরা। যাদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ রয়েছে আমরা তাদের তো পুরস্কৃত করতে চাই না। ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিও দিলে যোগ্যতার কদর থাকে না। যোগ্য বিবেচিত সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে শেখ হাসিনার সরকার। আমাদের উদ্দেশ্য নয় কাউকে বঞ্চিত করা।

অনলাইনে আবেদনের প্রেক্ষিতে যেসব যেসব শিক্ষা প্রতিষ্ঠান বিবেচিত হয়নি সেগুলোর দিকে আমরা সবাই নজর দেব। যেন আগামীতে এমপিওভুক্তির জন্য বিবেচিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাখাতে ৬১ হাজার ১১৮ কোটি টাকা বাজেট অর্থাৎ বিএনপির শেষ বাজেটের পরিমাণের দশগুণ। বিএনপি যদি অবকাঠামোর উন্নয়ন করতো তাহলে অকাঠামোর উন্নয়নের দিক থেকে আমরা এগিয়ে থাকতাম। তাহলে এখন অবকাঠামোর উন্নয়নে বাজেটে বরাদ্দ বেশি দিতে হতো না।

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, তাদের একজন সংসদ সদস্য বলেছেন দেশ মৃত্যুর উপত্যকা। তারা যখন আগুন দিয়ে মানুষ পুড়িয়ে মেরেছে শেখ হাসিনা সরকার তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দিয়েছে তাই তাদের এত আপত্তি। বঙ্গবন্ধু হত্যার বিচার তারা ইনডেমনিটি দিয়ে বন্ধ করে দিয়েছিল। তাদের মুখে আইনের শাসনের কথা মানায় না। তারা নারীর অধিকারের কথা বলে কিন্তু তারা নারীনীতি ধ্বংস করেছিল। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান কালোটাকা সাদা করেছিলেন। বিএনপির করা ১ কোটি ৩০ লাখ ভুয়া ভোটারের কথা মানুষ ভোলেনি।

এ সম্পর্কিত আরও খবর