৫শ’ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহারে টিন বাধ্যতামূলক করার প্রস্তাব

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-08-22 11:42:41

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ বিল যাদের নামে তাদের টিন বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়েছে। তবে সেই প্রস্তাব পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেছেন, পল্লি বিদ্যুতের ৩ কোটি গ্রাহকের মধ্যে ১ কোটি ২০ লাখ গ্রাহক ৪০ ইউনিটের কম বিদ্যুৎ ব্যবহার করেন। এরা গ্রামের গরিব জনগোষ্ঠী। কাজেই প্রস্তাবটি পুনর্বিবেচনা করে ৫০০ ইউনিটের উপরে ব্যবহারকারী গ্রাহকদের টিন বাধ্যতামূলক করা হোক।

রোববার (২৩ জুন) বিকেলে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, ২০১৪ সালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বাজেট ছিল মাত্র ৪ হাজার কোটি টাকার মতো, আজকে প্রায় ২৯ হাজার কোটি টাকার বাজেট পেয়েছি। সারা দেশে একশ ভাগ বিদ্যুতায়নের দিকে যাচ্ছি। এই বছরের ডিসেম্বর মধ্যে শতভাগ বিদ্যুৎতায়িত হবে প্রতিটি গ্রাম। আমরা গ্যাসের সমস্যায় ছিলাম, সেই সমস্যাও ধীরে ধীরে শেষ হচ্ছে। আবাসিক খাতে জ্বালানি সমস্যা পূরণ করতে সংসদে ঘোষণা দিয়েছিলাম— তিন বছরের মাথায় দেশের ৭৫ শতাংশ বাড়িতে এলপিজি গ্যাস পৌঁছাবো। এখন প্রায় ৮২ শতাংশ বাড়িতে এলপিজি গ্যাস ব্যবহার করা হচ্ছে।

তিনি বলেন, ধীরে ধীরে এই বছরের মধ্যে সারাদেশের প্রতিটি জেলায় যেখানে যেখানে অর্থনৈতিক জোন থাকবে সেখানে প্রতিটি শিল্পকারখানায় যত দ্রুত সম্ভব পাইপলাইনে গ্যাস পৌঁছে দেওয়া হবে। যেখানে অর্থনৈতিক জোন হচ্ছে সকল শিল্পকারখানায়, সকল জায়গাতে গ্যাসের পাইপলাইন করব।

বিদ্যুৎ বিল যার নামে তাদের টিন বাধ্যতামূলক প্রসঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশনের ক্ষেত্রে এনবিআর-এর প্রস্তাব অনুযায়ী টিন নম্বরটা বাধ্যতামূলক করা হয়েছে। দেশে পল্লি বিদ্যুতায়নের গ্রাহক সাড়ে ৩ কোটি। এদের মধ্যে ১ কোটি ২০ লাখ গ্রাহক আছেন যারা মাসে ৪০ ইউনিটের কম বিদ্যুৎ ব্যবহার করেন। অর্থাৎ যদি ৩ টাকা ৫০ পয়সা ইউনিট ধরি তাহলে এদের বিল হয় প্রায় ১৫০ টাকার মত। এই যে গরিব জনগণ এদের যদি টিন সার্টিফিকেট সংগ্রহ করতে হয়, গ্রাম থেকে টিন সার্টিফিকেট নেওয়ায় অর্থও ব্যয় হবে, তাছাড়া প্রতিবছর টিন আপাডেট রাখতে প্রতি বছর তাকে ইনকাম ট্যাক্সের ফাইল প্রস্তুত রাখতে হবে। কাজেই সকলের জন্য টিন বাধ্যতামূলক না করে বিদ্যুৎ সংযোগের ব্যাপারে আবার চিন্তা করা যায় কি না? একটু ভেবে দেখবেন।

প্রতিমন্ত্রী প্রস্তাব করে বলেন, ৫০০ ইউনিটের উপরে যারা ব্যবহার করে তাদের টিনটা বাধ্যতামূলক করলে সকলে স্বস্তি পাবে।

বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সম্পর্কে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্টের তৎকালীন রাষ্ট্রদূত জেমস এফ মোরিয়ার্টির এক রিপোর্টের উল্লেখ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ওই রিপোর্টে বলা হয়েছে- তারেক রহমান দুর্নীতির বিনিময়ে মন্ত্রীত্ব বিক্রি করেছেন। এমন অভিযোগও তার রিপোর্টে পাওয়া যায়। ৬০ জনের মন্ত্রিপরিষদের এক তৃতীংশ বিক্রি করেছেন। তিনি (তারেক রহমান) খুবই নির্দয়, দুর্নীতিগ্রস্ত, একাডেমিক লেখাপড়াও ভালো না।

এ সম্পর্কিত আরও খবর