সংসদ নেতাকে সংলাপের আহ্বান

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 06:04:45

জাতীয় সংসদ ভবন থেকে: সংসদের বৈধতা নিয়ে আবারও প্রশ্ন তুললেন বিএনপি’র যুগ্ম মহাসচিব ও দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ।

তিনি বলেছেন, আমাদের ৬ জনের আসার মধ্য দিয়ে এই সংসদের বৈধতা দেওয়া হয় না। আমাদের সংসদে প্রবেশের অন্যতম কারণ সাংবিধানিক গণতান্ত্রিক স্পেসগুলো অনুপস্থিত। তাই সংসদে এসে কথা বলছি। তাই আমি সংসদ নেতাকে আহ্বান জানাচ্ছি, “আশা করছি দেশে সুশাসন ফিরে আনার জন্য সংসদ নেতা প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। তিনি জাতীয় নেতৃবৃন্দকে সংলাপের আহ্বান জানিয়ে দেশে একটি আবহাওয়া তৈরি করবেন সুবাতাস বয়ে আনবেন।”

রোববার (১৬ জুন) বিকেলে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে ২০১৮-১৯ অর্থবৎসরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে একথা বলেন বিএনপি দলীয় সংসদ সদস্য। এরআগে বিকেল ৩ টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

বক্তৃতার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডকে জাতীয় ট্রাজেডি আখ্যায়িত করে বলেন, সংসদ নেতা আপনি ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের সদস্যদের হারিয়েছেন। এটা নি:সন্দেহে বেদনার। ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ড দেশের রাজনীতির ইতিহাসে জাতীয় ট্রাজেডি। আর ইন্ডিমনিটি অধ্যাদেশ বিএনপি দেয়নি। দিয়েছে আওয়ামী লীগের একটি অংশ। খন্দকার মোশতাক ক্ষমতায় থাকাকালে ইন্ডিমনিটি অধ্যাদেশ জারি করে।

বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সম্পর্কে বলেন, জিয়াউর রহমান দেশে যে প্রক্রিয়াতেই ক্ষমতায় আসুক না কেনো ক্ষমতায় আসার পর উনি চতুর্থ সংশোধনীর মাধ্যমে দেশে গণতন্ত্র ফিরিয়ে এনেছিলেন। এখন সেই গণতন্ত্র অনুপস্থিত।

কৃষক ধানের নায্যমূল্য পাচ্ছে না বলে ধান লাগানো বন্ধ করে দিয়েছে জানিয়ে বলেন, আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয় নাই। গত অর্থবছরে কত লাখ টন ধান, কত লাখ টন গম ও চাল আমদানি করা হয়েছে? চাইলে পরিসংখ্যান দিয়ে বলতে পারি।

বরাদ্দকৃত অর্থের চেয়ে বেশি খরচ করায় নির্বাচন কমিশনের সমালোচনা করে বলেন, এবার জাতীয় নির্বাচন হয়েছে। হ্যাঁ নির্বাচন করেছেন স্বাভাবিকভাবেই খরচ বাড়তে পারে। প্রশ্ন হচ্ছে নির্বাচন করতে যেয়ে কোনো নির্বাচনের বৈধতা অর্জন করতে পেরেছেন? এই  নির্বাচন কমিশন অযোগ্য ব্যর্থ নির্বাচন কমিশন। এই নির্বাচন কমিশনের নির্বাচন জাতীয় ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্যতা অর্জন করতে পেরেছেন? কাজেই তারা যে টাকা খরচ করেছে সেটা সম্পূর্ণ অপচয় করা হয়েছে। চ্যালেঞ্জ দিয়ে বলব এই টাকা অপচয় করা হয়েছে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, আশা করব, দেশে সুশাসন ফিরে আনার জন্য সংসদ নেতা প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। জাতীয় নেতৃবৃন্দকে সংলাপের আহ্বান জানিয়ে দেশে একটা আবহাওয়া তৈরি করবেন, সুবাতাস নিয়ে আসবেন।

এ সম্পর্কিত আরও খবর