সংসদে তোপের মুখে ধর্ম প্রতিমন্ত্রী

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 20:13:36

জাতীয় সংসদ ভবন থেকে: সদ্য শেষ হওয়া ঈদুল ফিতরের চাঁদ কাণ্ড নিয়ে কড়া সমালোচনায় পড়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। সংসদ সদস্যরা এটাকে ঈদের আগে বিনোদন বলেও উল্লেখ করেন। এজন্য সংসদে প্রতিমন্ত্রীর বিবৃতি দাবি করেন তারা।

মঙ্গলবার (১১ জুন) রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ প্রসঙ্গ উত্থাপন করেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। তিনি প্রতিমন্ত্রীর পদত্যাগও দাবি করেন। এরপর কথা বলেন, ডা. রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান।

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রাটের সমালোচনা করে হারুনুর রশীদ বলেন, বাংলাদেশের রাষ্ট্রধর্ম হচ্ছে ইসলাম। ঈদের চাঁদ দেখা কমিটি রয়েছে। চাঁদ দেখা যায় সন্ধ্যার সময়। ধর্ম প্রতিমন্ত্রী প্রথমে ঘোষণা দিলেন, কোথাও চাঁদ দেখা যায়নি, ঈদ হবে না। আবার রাত সাড়ে ৯টার দিকে হঠাৎ করেই বলা হলো, চাঁদ দেখা গেছে, কাল ঈদ। এ নিয়ে মারাত্মক ভোগান্তির সৃষ্টি হয়েছে।

হারুনুর রশীদ চাঁদ দেখা নিয়ে বিভ্রাটের জন্য ধর্ম প্রতিমন্ত্রীর পদত্যাগ দাবি করলে সরকারি দলের সংসদ সদস্যরা তীব্র প্রতিবাদ জানান।

হারুনুর রশীদ বলেন, ধর্ম প্রতিমন্ত্রী চাঁদ দেখা নিয়ে নাটক করেছেন, তিনি অবশ্যই পদত্যাগ করবেন। ধর্ম যার যার উৎসব সবার এটা সঠিক না।

জাতীয় পার্টির ডা. রুস্তম আলী ফরাজী বলেন, ছোট জিনিস বড় হয়। চাঁদ দেখা নিয়ে মন্ত্রী সঠিক সময় সঠিক ব্যাখা দিতে পারেন নাই। ৯০ ভাগেরও বেশি ওষুধ মেয়াদোত্তীর্ণ, তবুও বিক্রি হচ্ছে। আর চাঁদ দেখা নিয়ে দায়িত্বপ্রাপ্তদের তড়িঘড়ি করা উচিত হয়নি।

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদকে উদ্দেশ্যে করে জাতীয় পার্টির পীর ফজলুর রহমান বলেন, তার কথা শুনে মনে হচ্ছিল ওয়াজ মাহফিলে বসেছি। কিন্তু ’৭৫-এ বঙ্গবন্ধু হত্যার পর জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর দেশে মদ-জুয়ার লাইসেন্স দেওয়া হয়েছিল। জঙ্গিবাদ, বাংলা ভাই-শায়খ আবদুর রহমানদের তৎপরতা বিএনপি আমলে দেশবাসী দেখেছে। কিন্তু ঈদে চাঁদ দেখানো নিয়ে জনগণকে ভোগান্তি দেওয়া হয়েছে। আর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বালিশের দাম নিয়ে সারাদেশে তোলপাড় চলছে।

তিনি বলেন, ধর্ম প্রতিমন্ত্রী চাঁদ দেখা কমিটির প্রধান হিসেবে ঈদের আগের রাতেই ঈদের আনন্দমেলার আয়োজন করেছেন। মানুষ বৃহস্পতিবার ঈদ জেনে নামাজ পড়ে ঘুমাতে গেছে। অনেকে রাত ১২টায় জেনেছেন পরদিন ঈদ। আমাদের এই বিনোদনটা প্রতিমন্ত্রী দিয়েছেন। সবকিছুই যদি প্রধানমন্ত্রীকে দেখতে হয়; সারাদেশেই আলোচনা হয়েছে— প্রধানমন্ত্রী বিদেশ থেকে হস্তক্ষেপ করার পর ঈদের তারিখ নির্ধারণ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর