সেন্টমার্টিনে বিজিবিকে সর্তক থাকার সুপারিশ

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 12:13:15

কক্সবাজারের সেন্টামার্টিন নিজেদের ভূখণ্ড দাবি করে আসা মিয়ানমার অবশেষে তাদের ভুল বুঝতে পেরেছে। তারা স্বীকার করে নিয়েছে, সেন্টামার্টিন তাদের নিজ ভূখণ্ড না।

তারপরেও যেহেতু পাশ্ববর্তী দেশ মিয়ানমার, তাই সেন্টমার্টিনে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীকে সর্তক অবস্থানে থাকার পরামর্শ দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। সেখানে টহল জোড়দার করারও প্রস্তাব করা হয়।

মঙ্গলবার (২১ মে) বিকালে জাতীয় সংসদ ভবনে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ঐ প্রস্তাব করা হয়।

বৈঠকে কমিটি সদস্য কর্নেল (অব.) ফারুক খান বিষয়টি উত্থাপন করে বলেন, ‘সেন্টমার্টিনে টহল বাড়াতে হবে, সর্তক থেকে ডিউটি পালন করতে হবে।’ পাশাপাশি বিজিবিকে আধুনিক সরাঞ্জাম বৃদ্ধির প্রস্তাব করেন তিনি।

কমিটির আরেক সদস্য নাহিদ ইজাহার খান বলেন, ‘আগে মিয়ানমার থেকে ইয়াবার চালান আসত। আর এখন রোহিঙ্গারা এখানেই রয়েছে। তাই মাদকের ভয়াবহতা আরও বৃদ্ধি পেতে পারে।’ এজন্য প্রশাসনকে আরও কঠোর অবস্থানে থাকার প্রস্তাব করেন তিনি।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম এলাকার নিরাপত্তা ব্যবস্থা, সেন্টমার্টিনে সম্প্রতি বিজিবি মোতায়েন ও মিয়ানমার থেকে আগত বাস্তুচ্যুত শরনার্থীদের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এ সময় পার্বত্য চট্টগ্রাম এলাকার নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনীকে শক্তিশালী ও সক্রিয় হওয়ার পরামর্শ দেওয়া হয়।

কমিটি সশস্ত্র বাহিনীতে কর্মরত ধর্মীয় শিক্ষকদের ১ম শ্রেণীর পদমর্যাদা দেওয়ার বিষয়ে মন্ত্রণালয় কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, মো. মোতাহার হোসেন, মো. নাসির উদ্দিন, মো. মহিববুর রহমান ও নাহিদ ইজাহার খান অংশগ্রহণ করেন।

বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ সেনা, নৌ ও বিমান বাহিনী, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর