নুসরাত হত্যাকাণ্ডে পুলিশের ভূমিকা নিয়ে কমিটিতে অসন্তোষ

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-14 13:41:17

সম্প্রতি ফেনীর সোনাগাজীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফীর হত্যাকাণ্ডের ঘটনায় পুলিশের দায়িত্বশীলতা নিয়ে সংসদীয় কমিটিতে অসন্তোষ প্রকাশ করা হয়েছে। পুলিশ যদি সঠিক পদক্ষেপ নিত তাহলে এ ধরণের ঘটনা হতো না বলেও মনে করেছে সংসদীয় কমিটি।

রোববার (২১ এপ্রিল) বিকেলে সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করা হয়। ভবিষ্যতে এ ধরণের ঘটনা যেন পুনরায় না ঘটে সেদিকে খেয়াল রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

বৈঠক শেষে কমিটির সদস্য পীর ফজলুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, বিষয়টি আমিই তুলেছিলাম। আসলে সেদিন যদি পুলিশ মামলা নিত এবং সঠিক ব্যবস্থা গ্রহণ করত তাহলে এ ধরণের ঘটনা ঘটতো না। আগামীতে যেন এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে। পুলিশ দায়িত্বশীল আচরণ করে নাই বলেও ওই ঘটনায় প্রতীয়মান হয়েছে।

নুসরাত হত্যার বিষয়টি উত্থাপন করা হলে সর্ব্বোচ্চ গুরুত্ব সহকারে এ ধরণের বিষয়গুলো বিবেচনায় নিয়ে সমস্যাগুলো সমাধান করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে ঢাকা শহরের যানজট সমস্যার কারণ ও প্রতিকারের উপায় অনুসন্ধান সংক্রান্ত দশম জাতীয় সংসদে গঠিত ২নং সাব কমিটির প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। ঢাকা শহরের যানজটকে ভয়াবহ ও অসহনীয় মর্মে আখ্যায়িত করা হয় এবং এ সমস্যা সমাধানে পুলিশের পাশাপাশি যে সকল মন্ত্রণালয় ও বিভাগ এ কর্মকাণ্ডের সাথে জড়িত তাদের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

যানজট নিরসনে আন্ডারগ্রাউন্ড পার্কিং ব্যবস্থা গড়ে তোলার সুপারিশ করা হয়। এছাড়াও ঢাকা শহরের পাশ দিয়ে লিংক রোড/বাইপাস রোড নির্মাণের ওপর গুরুত্বারোপ করা হয়।

এছাড়া সামাজিক মিডিয়ায় প্রকাশিত বিষয়গুলো মনিটর করতে সংশ্লিষ্ট সকলকে তৎপর থাকতে সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭১ সালে মুক্তি সংগ্রামে ৩০ লক্ষ শহীদ এবং সম্ভ্রম হারানো ২ লক্ষ মা-বোন, ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল গণতান্ত্রিক আন্দোলনে জীবন উৎসর্গকারী বীর যোদ্ধা ও ১৯৭৫ এর ১৫ আগস্টে নিহত বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবসহ পরিবারের অনন্য সদস্য এবং জেলখানায় নিহত জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়।

এদিকে, সিঙ্গাপুরে চিকিৎসারত বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের রোগমুক্তি কামনা করা হয়। কমিটি আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামসহ প্রয়াত বিশিষ্ট ব্যক্তিবর্গের স্মরণে ১ (এক) মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করে।

কমিটির সভাপতি মো. শামসুল হক টুকুর সভাপতিত্ব বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. হাবিবর রহমান, সামছুলআলম দুদু, মো. ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশগ্রহণ করেন।

এছাড়াও জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামানসহ মন্ত্রণালয় ও বিভাগ এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দেয় জোবায়ের

এ সম্পর্কিত আরও খবর