সংসদে আরপিও সংশোধন বিল উত্থাপন

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 00:03:13

অবশেষে গণপ্রতিনিধিত্ব (সংশোধন) বিল-২০১৯ সংসদে উত্থাপিত হয়েছে। এরআগে একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে রাষ্ট্রপতি বিলটি নিয়ে অধ্যাদেশ জারি করেন। নির্বাচনের আগে সংসদ অধিবেশন না থাকায় রাষ্ট্রপতি ওই অধ্যাদেশ জারি করেন।

সংবিধান অনুযায়ী এ অধ্যাদেশ জারির পর ৩০ দিনের মধ্যে এটি বিল আকারে সংসদে উত্থাপন করে পাসের বাধ্যবাধকতা রয়েছে। সেই অনুযায়ী মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্র প্রসারিত ও সহজ এবং দ্রুততার সঙ্গে নির্বাচন পরিচালনার সহায়ক বিধানের প্রস্তাব করে গণপ্রতিনিধিত্ব (সংশোধন) বিল-২০১৯ সংসদে উত্থাপন করেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে এক দিনের মধ্যে সংসদে সংক্রান্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছে।

এদিকে বিলটি উত্থাপনের পর অধিবেশন চলাকালীন সময়ে সংসদীয় কমিটির বৈঠকে সেই বিল চূড়ান্ত করে পাসের জন্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে।

একাদশ সংসদের প্রথম অধিবেশনে এ অধ্যাদেশটি উপস্থাপন করা হয়। এ জন্য এ বিলটি আনা হয়েছে বলে সংসদকে জানান মন্ত্রী। সংসদে উত্থাপিত বিলে জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার, মনোনয়নপত্র দাখিলের পূর্বদিন খেলাপি ঋণ পরিশোধের সুযোগ দান, অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ এবং ইভিএম সংশ্লিষ্ট অপরাধের শাস্তির বিধান সংযোজনের প্রস্তাব করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর