ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করবে মেট্রোরেল

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-10 00:22:51

সংশোধিত কর্মপরিকল্পনা অনুযায়ী চলতি বছরের ডিসেম্বরের মধ্যে উত্তরা তৃতীয় পর্ব হতে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের কাজ শেষ করার লক্ষ্যে প্রকল্প এগিয়ে চলছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, 'মেট্রোরেলে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনের সক্ষমতা থাকবে।'

সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান।

মন্ত্রী জানান, প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তর ৩য় পর্ব হতে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬ স্টেশন বিশিষ্ট উভয় দিকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক, সময় সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব বিদ্যুৎ চালিত এলিভেটেড এমআরটি নির্মাণের লক্ষ্যে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প ( লাইন-৬) বা বাংলাদেশের প্রথম মেট্রোরেল নির্মাণ প্রকল্পটি ২০২২-২০২৪ মেয়াদে বাস্তবায়নের জন্য গ্রহণ করা হয়। এটি একটি ফাস্ট ট্রাক ভুক্ত প্রকল্প।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা উল্লেখ করে সেতুমন্ত্রী জানান, উত্তরা ৩য় পর্ব হতে আগারগাঁও পর্যন্ত অংশ ২০১৯ সালের ডিসেম্বর মাসের মধ্যে এবং বাংলাদেশ ব্যাংক পর্যন্ত সম্পূর্ণ অংশ ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে কর্মপরিকল্পনা অনুযায়ী মেট্রোরেলের নির্মাণ কাজ লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে চলছে।

প্রকল্পটির প্রাক্কলিত মোট ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। যার মধ্যে জিওবি ৫ হাজার ৩৯৫ কোটি টাকা প্রকল্প সাহায্য (ডিএ) ১৬ হাজার ৫৯৪ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর