টাওয়ার নিয়েই সন্তুষ্ট থাকতে বললেন জ্যাকবকে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 15:54:01

 

সংসদ অধিবেশনে প্রতি বুধবার প্রথম ৩০ মিনিট সংসদ নেতা প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত থাকে। এই সময়ে তিনি সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের সরাসরি উত্তর দিয়ে থাকেন।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলেও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব চলছিল।

সদ্য বিদায়ী মন্ত্রিসভার সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব সুযোগ পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্পূরক প্রশ্ন করেন তিনি। প্রশ্ন করতে যেয়ে নিজ এলাকা ভোলার বিশদ বিবরণ দিতে থাকেন। এজন্য স্পিকার তাকে দুই দফা সংক্ষেপ করার নির্দেশ দেন এবং সম্পূরক প্রশ্ন করার কথা বলেন। এরপরেও বর্ণনা দিতে থাকেন জ্যাকব পরে স্পিকার দু:খিত বলে প্রধানমন্ত্রীকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রশ্নটি সম্পূরক না, এলাকা ভিত্তিক।

জবাবে দিতে যেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,  আসলে উনি ভোলার বিবরণ দিতে চাচ্ছিলেন। যখনই যে সরকার এসেছে, ভোলা কিন্তু কেউ না কেউ মন্ত্রী থেকেছে। আর ভোলার উন্নয়ন হয়েছে, এতে কোন সন্দেহ নেই। তিনি সংসদ সদস্য যে এলাকার কথা বলছেন, ওখানে কিন্তু জ্যাকব টাওয়ার হয়ে গেছে। কাজেই আমার মনে হয়, জ্যাকব টাওয়ার দেখতে বহু লোক যায়। আমার মনে হয় এখানেই উনার সন্তুষ্ট থাকা উচিত।

প্রসঙ্গত, ভোলা জেলা শহর থেকে ৭০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের উপকূল ঘেঁষে উপজেলা শহর চরফ্যাশনে ওয়াচ টাওয়ারটি অবস্থিত। যেটি জ্যাকব টাওয়ার নামে পরিচিত।

২০১৩ সালের ফেব্রুয়ারিতে এই টাওয়ার নির্মাণের কাজ শুরু হয়। পুরো কাজ শেষ হতে সময় লাগে প্রায় ৫ বছর। তৎকালিন বন ও পরিবেশ উপমন্ত্রী ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের একান্ত চেষ্টা ও শ্রমে এই টাওয়ার নির্মাণ করা হয়। টাওয়ার নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২০ কোটি টাকা। এর উচ্চতা ২২৫ ফুট। ১ একর জমিতে টাওয়ার নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করেছে চরফ্যাশন পৌরসভা। টাওয়ারটির নকশা করেছেন স্থপতি কামরুজ্জামান লিটন। মাটির ৭৫ ফুট নিচ থেকে ঢালাই-পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ ইস্পাত নির্মিত এই টাওয়ার ৮ মাত্রার ভূমিকম্প সহ্য করতে পারে। ভূমির উপর থেকে টাওয়ারের ওপরে অবস্থিত গম্ভুজ আকৃতির ওয়াচ পয়েন্ট পর্যন্ত চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর রয়েছে ৫ মিলিমিটার ব্যাসের স্বচ্ছ কাঁচ। এর চূড়ায় ওঠার জন্য সিঁড়ির পাশাপাশি রয়েছে ক্যাপসুল লিফট। টাওয়ার চূড়ায় স্থাপন করা হয়েছে উচ্চক্ষমতার বাইনোকুলার। এর সাহায্যে পর্যটকরা দূরবর্তী স্থান দেখতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর