তিন বছর আগের জরিপেই দেশে বেকার ২৬ লাখ ৭৭ হাজার

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-22 19:42:40

প্রতি বছরই বেকার যুবকদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সবশেষ ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপ অনুযায়ী দেশে ২৬ লাখ ৭৭ হাজার বেকার লোক রয়েছে।

এদের মধ্যে আবার ১০ লাখ ৪৩ হাজার শিক্ষিত তরুণ-তরুণী রয়েছে যারা উচ্চমাধ্যমিক/স্নাতকোত্তর পাস। অর্থাৎ শিক্ষিত বেকারের সংখ্যা প্রায় ৪০ শতাংশ বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নজান সুফিয়ান।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টি দলীয় সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এতথ্য জানান।

বর্তমান সরকার বেকার যুব সমাজকে বেকারত্ব থেকে মুক্ত করার লক্ষ্যে কর্মসংস্থান ও অন্যান্য সুবিধার মাধ্যমে স্বাবলম্বী করার জন্য কাজ করছে বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, 'বর্তমান সরকারের বিগত দুই মেয়াদে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও এর আওতাধীন দফতর/অধিদফতরসমূহের জনবল ১ হাজার ৩৫৩ জন থেকে বৃদ্ধি করে ২ হাজার ১৩৭ জনে উন্নীত করা হয়েছে। এরমধ্যে ৬৬৯ জনকে রাজস্বখাতে নিয়োগ দেওয়া হয়েছে।'

সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে প্রতি মন্ত্রী জানান, বিবিএস এর শ্রমশক্তি জরিপ ২০১৬-১৭ এর তথ্য মোতাবেক কৃষিখাতের মাধ্যমে মোট ৪৮ দশমিক ১ শতাংশ মানুষের কর্মসংস্থানে হয়ে থাকে।

এ সম্পর্কিত আরও খবর