সিলেটের বিভিন্ন পর্যটন স্পটে হিজড়া, বিব্রত দর্শনার্থীরা

সিলেট, জাতীয়

সিনিয়র করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 17:56:50

সিলেটের বিভিন্ন পর্যটন স্পটে নতুন সমস্যা হিসেবে দেখা দিয়েছে ‘হিজড়া সদস্যরা’। বিছানাকান্দি, জাফলং, ট্রেন সবখানে এখন হিজরাদের চাদাঁবাজি চলছে। তাদের আচার-আচরণে চরম বিব্রতকর পরিস্থিতি পরতে হচ্ছে সিলেটে বেড়াতে সাধারণ দর্শনার্থীদের।

ঈদের ছুটিতে হাজার হাজার দর্শনার্থী এখন সিলেটে অবস্থান করছেন। তারা একের পর এক পর্যটন স্পটে ঘুরছেন। বেশিরভাগ জায়গায় গিয়ে তাদের মোকাবেলা করতে হচ্ছে হিজড়াদের। নারী-শিশুদের সামনে অশালীন অঙ্গভঙ্গি দেখিয়ে চাঁদা দাবি, কখনো শিশুদের কোলে নিয়ে ব্লেকমেইলের চেষ্টা করে হিজড়ারা।

সিলেটের বিছানাকান্দিতে (২৫ আগস্ট) বেড়াতে গিয়ে এমন পরিস্থিতিতে পড়তে হয় কলেজ শিক্ষক কবির আহমদকে। তার তিন বছরের শিশুকে কোলে নেয়ার চেষ্টা চালায় এক হিজড়া সদস্য । পরে ২০০ টাকা দিয়ে তিনি রক্ষা পান। এছাড়া ঘুরতে আসা বখাটে যুবকদের সঙ্গে পানিতে ভিজে অশালীন ছবি তুলে পর্যটন স্পটে। এ নিয়ে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়েন ঘুরতে আসা দর্শনার্থীরা।

শামসুননাহার নামক এক দর্শনার্থী বলেন, পুলিশ দাড়িয়ে আছে, অথচ এদের চাদাঁবাজির ব্যাপারে কেউ পদক্ষেপ নিচ্ছেনা। ভবিষ্যতে অনেকেই আর আসতে চাইবে না।

জাফলংয়ে একই পরিস্থিতি। প্রতিদিন ৪/৫জন হিজরা সদস্য দর্শনার্থীদের কাছ থেকে চাদাঁবাজি করছে বলে অভিযোগ রয়েছে। যেভাবে ম্যানেজ করে টাকা আদায় করা যায়, সেই চেষ্টায় লিপ্ত হিজড়ারা।

ঢাকা থেকে ট্রেনে সিলেট আসতে গিয়েও হিজড়াদের মুখোমুখি হতে হয় শাহরিয়ারকে। কয়েকজন হিজড়া সদস্য তার কাছে টাকা চেয়ে বসে। প্রথমে ৫০০ দাবি করে, এরপর ৩০০ টাকা দিয়ে বাঁচেন তিনি।

তিনি বলেন, ট্রেন ও  বিনোদন কেন্দ্রগুলোতেও যদি বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়, তা হলে আমরা যাব কোথায়? এছাড়া সিলেটে বিয়ের সেন্টার ও বর এর গাড়ি থামিয়ে হিজড়াদের চাঁদাবাজী স্বাভাবিক ব্যাপার হয়ে উঠেছে।

সিলেট জেলা ট্যুরিস্ট পুলিশের ওসি আব্দুন নূর বলেন, জাফলং ও বিছানাকান্দিতে হিজড়াদের উপস্থিতি আমাদের চোখে পড়েছে। আমরা তাদের সতর্ক করেছি। এরপরও কেউ অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নেব। ওসি জানান, স্থানীয় পুলিশ সদস্যদের এ ব্যাপারে দৃষ্টি দেয়ার নির্দেশ দিবেন।

এ সম্পর্কিত আরও খবর