পর্যটকে টইটুম্বুর সিলেটের হোটেল-মোটেল

সিলেট, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 11:24:13

সিলেট: পর্যটকদের পদভারে মুখরিত ‘প্রকৃতি কন্যা’ সিলেট। হোটেল মোটেলগুলো অনেকটা টুইটুম্বুর। সিলেটে বেড়াতে এসে আগে রুম বুকিং না দেয়ায় বিপাকে পড়েছে অনেক পর্যটক।

ঈদের ছুটিতে বিপুল সংখ্যক পর্যটক এখন পর্যটন নগরী সিলেটে অবস্থান করছে। প্রতিদিন এসে যুক্ত হচ্ছে আরও অনেকেই। স্বচ্ছ নীল জলরাশি, দিগন্ত বিস্তীর্ণ হাওরে শান্ত জল, হিজল করচের সারি, পাল তোলা নৌকা, পাহাড়ে মেঘের লুকোচুরি, পাখির কলতান, ভিন্ন ভাষার ক্ষুদ্র নৃগোষ্ঠীর বৈচিত্রময় সংস্কৃতি সবই আছে সিলেটে। এ জন্য পরিবার পরিজন নিয়ে বেড়ানোর জন্য পছন্দের তালিকায় থাকে সিলেট।

প্রকৃতির নির্মল ছোঁয়া পেতে প্রতি বছরের মতো এবারো সিলেটে পর্যটকদের ঢল নেমেছে। তাদের আগমনকে ঘিরে সিলেটের হোটেল মোটেলগুলোও বেশ প্রস্তুতি নেয়। বর্তমানে ব্যস্ত সময় পার করছে হোটেল কর্মীরা। হোটেল মালিকদের দাবি অন্যবারের চেয়ে এ বছর পর্যটক বেশি আসছে সিলেটে।

সিলেটের হযরত শাহজালাল (রহ:) এর মাজার, শাহপরান (রহ:) এর মাজার, জাফলং, পাংতুমাই ঝর্ণা, সংগ্রামপুঞ্জি ঝর্ণা, রাতারগুল সোয়াম ফরেস্ট, কুলুম ছড়া, মালনীছড়া চা বাগান, খাদিম জাতীয় উদ্যান, ডিবির হাওর, লোভাছড়া, লালাখাল, বিছানাকান্দি, ভোলাগঞ্জ সাদা পাথরসহ সুনামগঞ্জ ও মৌলভীবাজারের বিভিন্ন পর্যটন স্পটে বেড়াতে যায় সিলেটে আগত দর্শনার্থীরা।

ঢাকা থেকে আগত সাইফুল ইসলামসহ চার বন্ধু মিলে সিলেটে বেড়াতে এসেছেন। শুক্রবার (২৪ আগস্ট) রাতে নগরীর বেশকটি হোটেলে তারা ছুটে গিয়েছেন, তবে রুম খালি পাননি। সর্বশেষ রাত ১০টায় একটি হোটেল ম্যানেজারের সহায়তায় সিলেট ওসমানী মেডিকেল রোডের একটি নিম্নমানের হোটেলে গিয়ে উঠেন বলে জানান সাইফুল।

সিলেট ট্যুরিজম ক্লাবের সভাপতি হুমায়ুন কবির লিটন জানান, সিলেট শহরের অনেক আবাসিক হোটেলে রুম খালি নাই। কিছু পর্যটক আগে রুম বুকিং না দেয়ায় চরম ভোগান্তিতে পড়েন। রাতে নগরীর তালতলায় একটি হোটেলে রুম না পেয়ে অনেককে হতাশ হয়ে চলে যেতে দেখা যায়। যত সময় যচ্ছে সিলেটের পর্যটন বিকশিত হচ্ছে, সিলেটের আবাসিক হোটেলগুলোর গুরুত্ব বাড়ছে বলে জানান লিটন।

সিলেট নগরীর মিরের ময়দানস্থ হোটেল লা রোজ এর ব্যবস্থাপনা পরিচালক মুহিবুর রহমান সাবু জানান, তার হোটেলে ৯০ ভাগ রুম বুকিং। বেশিরভাগই সিলেটে আসার আগে বুক করে আসেন। ফলে তাদের ঝামেলায় পড়তে হয় না। ঈদুল আজহার ছুটিতে বেশ সংখ্যক পর্যটক তার হোটেলে উঠেছেন।

তিনি জানান, ২৪ আগস্ট রাত ১২টায় এক সঙ্গে ১৫ জন বোর্ডার এসে উঠেন। এরপর অনেকে এলেও তাদের রুম দেয়া যায়নি।

সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, `সিলেটের পর্যটন শিল্প নিয়ে আমাদের ভাবতে হবে। এখানের পর্যটন শিল্পের বিকাশ ঘটলে আমাদের প্রবাসী বর্তমান প্রজন্মকে সিলেটমুখী করা যাবে। একই সঙ্গে দেশের পর্যটনের উন্নয়ন হবে। এ কারণে সিলেটের রাস্তাঘাটগুলোর উন্নয়ন করা প্রয়োজন।‘

এ সম্পর্কিত আরও খবর