আড়তদারদের সিন্ডিকেটে দিশেহারা মৌসুমী ব্যবসায়ীরা!

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 21:14:39

ঢাকা: ঈদের পশু কোরবানির পর পরই রাজধানীর লালবাগের পোস্তাতে জমে উঠে চামড়ার পাইকারি বাজার। রাজধানী ঢাকাসহ সারা দেশ থেকে মৌসুমী ব্যবসায়ীরা চামড়া কিনে নিয়ে আসেন পোস্তায়।

কিন্তু এবার ঈদের দিন থেকেই ধস নামায় চামড়ার বাজারে হাহাকার। এই ধসে সর্বস্ব হারাচ্ছেন মৌসুমী ব্যবসায়ীরা। আর লাভবান হচ্ছেন আড়তদাররা।

পোস্তায় জমজমাট অবস্থার দেখা না মিললেও মিলছে মৌসুমী ব্যবসায়ীদের আহাজারি। আড়তদারদের কাছে কাকুতি মিনতি করেও চামড়া বিক্রি করতে পারছেন না।

চামড়ার মৌসুমী ব্যবসায়ীরা অভিযোগ করে বলছেন, আড়তদারদের সিন্ডিকেটে এবার তারা সর্বহারা হয়ে গেছেন। কেনা দামেও আড়তদাররা চামড়া কিনছেন না। ফলে চামড়াতে এখন পচন ধরেছে।

এদিকে আড়তদাররা এসব অভিযোগ অস্বীকার করে বলছেন, আন্তর্জাতিকভাবে বাজার খারাপ। বেশি দাম দিয়ে চামড়া কেনা তাদের পক্ষে সম্ভব নয়। পচা চামড়া নিয়ে এসেছে অনেকে, ফলে এসব পচা চামড়া তারা কিনছেন না।

বৃহস্পতিবার (২৩ আগস্ট) রাজধানীর লালবাগের পোস্তাতে আড়তদার ও মৌসুমী ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

সরেজমিনে দেখা গেছে, লবণ ছাড়া কোনো চামড়াই আড়তদাররা কিনছেন না। আর লবণযুক্ত যে সব চামড়া কিনছেন তার সঠিক দাম মৌসুমী ব্যবসায়ীরা পাচ্ছেন না। এছাড়া ঢাকার বাইরে থেকে আসা চামড়ায় তেমন আগ্রহ নেই আড়তদারদের। ফলে ট্রাকের পর ট্রাক চামড়া ফেরত যাচ্ছে।

এ বিষয়ে চামড়ার মৌসুমী ব্যবসায়ী মিজানুর রহমান বার্তা২৪.কমকে জানান, পোস্তার সব আড়তদাররা সিন্ডিকেটে চামড়া কিনছেন। তারা চামড়ার এতো কম দাম বলছেন, যা কেনা দামের ধারেকাছেও নেই। মন মতো দাম না হলে তারা কিনছেন না। ফলে চামড়া নিয়ে এখন বিপাকে তারা।

আরেক মৌসুমী ব্যবসায়ী উজ্জ্বল মিয়া বার্তা২৪.কমকে বলেন, ‘৬০০-৭০০ টাকা করে কেনা চামড়া ২০০ টাকায়ও বিক্রি করতে পারছি না। এবার চামড়া ব্যবসা করতে গিয়ে বড় লোকসানের খপ্পরে পড়ে গেলাম। চামড়া বিক্রি করতে না পারলে ৫ লাখ টাকার লোকসান হবে। কীভাবে কী করব বুঝেতেছি না। আড়তদাররা সিন্ডিকেট করে চামড়া কম দামে কেনার জন্য আমরা পথে বসে গেলাম।’

তিনি আরও বলেন, ‘আড়তদাররা ছাড়া যেহেতু চামড়া সংরক্ষণ আর কেউ করতে পারে না, তাই সকলে বড় অঙ্কের লোকসান দিয়ে চামড়া বিক্রি করেছে।’

অন্যদিকে সরকারের পক্ষ হতে ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া ৪৫ থেকে ৫০ টাকা, ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা নির্ধারণ করেছে। কিন্তু এই দামের ধারেকাছেও নেই আড়তদাররা। তারা এবার প্রতি বর্গফুট চামড়ায় ৫-১০ টাকাও দিতে রাজি হচ্ছে না।

এ বিষয়ে পোস্তার আড়তদার মো.সুলেমান বার্তা২৪.কমকে বলেন, ‘ট্যানারি মালিকরা আমাদের কম দাম দিয়ে চামড়া কিনতে বলেছে। বেশি দাম দিয়ে কিনলে তারা চামড়া কিনবে না বলে দিয়েছে। এছাড়া গত বারের চামড়া আমরা এখনো বিক্রি করতে পারিনি। সব মিলিয়ে চামড়ার বাজার খারাপ।’

পোস্তার আরেক আড়তদার মো.আজগর বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা বার বার বলেছি কম দাম দিয়ে চামড়া কিনতে। যারা আমাদের কথা শুনেছে তারা আজ লাভবান। আর যারা শুনেনি তাদের তো লোকসান হবেই। এছাড়া আমরা নিজেদের লোকসান করে তো ব্যবসা করতে পারব না।’

 

 

এ সম্পর্কিত আরও খবর