রংপুরে চামড়ার আমদানি কম, পাচার শঙ্কা

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 08:36:23

রংপুর: সরকার ও ট্যানারি মালিকদের বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দামে কোরবানির পশুর চামড়া বিকিকিনি হলেও এবার গতবারের তুলনায় রংপুরে চামড়ার আমদানি কম হয়েছে। ট্যানারি মালিকদের সিন্ডিকেট আর লবণের দাম বেড়ে যাওয়ায় এমনটি হয়েছে বলে দাবি করছে ব্যবসায়ীরা।

রংপুরের চামড়াপট্টি এলাকার চামড়া ব্যবসায়ী, ফড়িয়া ও মৌসুমী ব্যবসায়ীরা বার্তা২৪.কমকে এ তথ্য জানান। এদিকে আমদানি কম হলেও আশানুরূপ দাম না পাওয়ায় হতাশ হয়ে পড়েছে মৌসুমী ব্যবসায়ীরা।

প্রতিবারের মতো এবারো লাভের আশায় চামড়া কিনেছিলেন সম্রাট, রাশেদ আলম, মুসা মিয়া ও হেলাল হোসেন। মৌসুমী এই ব্যবসায়ীরা জানান, ঈদের দিন দুপুর থেকে নগরীর বিভিন্ন পাড়া-মহল্লা থেকে চামড়া সংগ্রহ করতে গিয়ে তাদেরকে ট্যানারির নির্ধারণ করা দামের চেয়ে বেশি মূল্যে কিনতে হয়েছে। তবে চামড়া আমদানি কম হওয়ার পরও দাম বেশি না পাওয়ায় হতাশ তারা। তাদের অভিযোগ ট্যানারি মালিকদের সিন্ডিকেটের কারণেই এবার চামড়ার আমদানি নেই। এতে করে চামড়া পাচারের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন তারা।

জেলার চামড়া ব্যবসায়ী মাহবুবার রহমান বেলাল বার্তা২৪.কমকে জানান, গত বছর ঈদের সন্ধ্যার মধ্যে যেখানে প্রায় পাঁচ হাজারের মতো চামড়া ক্রয় করেছেন। এবার অর্ধেকও ক্রয় করা সম্ভব হয়নি।

পুরো রংপুর বিভাগে এবার সাত লক্ষাধিক পশু কোরবানি হলেও চামড়ার আমদানি হয়েছে অর্ধেকেরও কম। আর রংপুর মহানগরীতে চামড়া কেনা-বেচা হয়েছে পনের হাজারের মতো। এখানকার ব্যবসায়ীদের অভিযোগ, দিন যতই যাচ্ছে, ততই কমে যাচ্ছে চামড়ার আমদানি। গেল চার-পাঁচ বছর ধরে রংপুরে চামড়ার আমদানি কম হয়ে আসছে।

রংপুর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল লতিফ খাঁন বার্তা২৪.কমকে জানান, এবার ঈদে চামড়ার আমদানি কম হওয়ার অন্যতম কারণ ট্যানারি মালিকদের সিন্ডিকেট। তারা এমন দাম বেঁধে দিয়েছেন যাতে ব্যবসায়ীরা চামড়া বিমুখ হন। এ অবস্থা চলতে থাকলে পাচারের পথ প্রসারিত হয়ে আগামীতে চামড়া শিল্প আরও বড় সংকটে পড়বে।

 

 

এ সম্পর্কিত আরও খবর