সিলেটে এবার চামড়া সংগ্রহ কম হয়েছে

সিলেট, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 10:50:53

সিলেট: প্রবাসী অধ্যুষিত সিলেটে এবার পশু কোরবানি অন্য বছরের তুলনায় কম হয়েছে। এর জন্য চামড়া সংগ্রহও কম হয়েছে বলে দাবি সিলেটের চামড়া ব্যবসায়ীদের। তারা বলছেন, মৌসুমী চামড়া ব্যবসায়ীদের কারণে চড়া মূল্যে তাদের চামড়া ক্রয় করতে হয়েছে। বাস্তবে পশু কোরবানিকারীদের কাছ থেকে অনেকটা পানির দামে চামড়া কিনে নেয়ার তথ্য পাওয়া গেছে।

চামড়া ব্যবসায়ীরা জানায়, ঈদের দিন দুপুর থেকে বিভিন্ন পাড়া-মহল্লা থেকে কম দামে চামড়া সংগ্রহ করেন মৌসুমী ব্যবসায়ীরা। ওই চামড়া স্থানীয় ব্যবসায়ীদের কাছে বিক্রি করতে গেলে সরকার নির্ধারিত দামে ক্রয় করতে চান তারা। কিন্তু বাইরের জেলা থেকে আসা একটি চামড়া ব্যবসায়ী সিন্ডিকেট স্থানীয় ব্যবসায়ীদের পাশ কেটে একটু চড়া দামে চামড়া কিনে নেয়। ফলে সিলেটের সকল চামড়া স্থানীয় ব্যবসায়ীরা সংগ্রহ করতে পারেননি।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, এবারের ঈদে কোরবানি করা বেশিরভাগ গরু ছিল দেশীয়। দেশি গরুর ভালো ও উন্নত মানের চামড়া বেশি দামে বিক্রির আশায় এ বছরও মৌসুমী ব্যবসায়ীরা পাড়া-মহল্লা, মাদরাসা ও উপজেলা থেকে চামড়া সংগ্রহ করেন। তবে মূল চামড়া ব্যবসায়ীরা কেনা দামের চেয়ে কমে সেই চামড়া কিনতে চান। তখন অনেকটা বিপাকে পড়েন মৌসুমী ব্যবসায়ীরা। পরে রাতের মধ্যে যে যেদিকে পারে একটু লাভে চামড়া বিক্রি করে দেয়। আর এতে বঞ্চিত হন স্থানীয় ব্যবসায়ীরা।

জানা গেছে, মৌসুমী ব্যবসায়ীরা চামড়া কিনছেন আকারের উপর ভিত্তি করে। প্রতি চামড়া ১৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩০০ টাকা দরে।

সিলেটের বিশিষ্ট চামড়া ব্যবসায়ী হাজী বাদশা মিয়ার দাবি, তারা সরকার নির্ধারিত হারে চামড়া ক্রয় করতে চেয়েছিলেন। বাইরের জেলার ব্যবসায়ীদের কারণে তাদের ৪০ টাকা হারে ফুট কিনতে হয়েছে। অথচ সিলেটে সরকার নির্ধারিত প্রতি ফুট চামড়ার দাম ছিল ৩৫ টাকা।

বাদশা মিয়া জানান, এবার সিলেটে পশু কোরবানি কম হয়েছে। এর কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, মধ্যপ্রাচ্যে অর্থনৈতিক মন্দা চলছে। যার প্রভাব সিলেটেও পড়েছে। এর জন্য অনেকেই কোরবানি দিতে পারেননি। ফলে চামড়াও সংগ্রহ কম হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর