শেষ মুহূর্তে দা-ছুরি-চাটাইয়ের ব্যবসা জমজমাট

সিলেট, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 17:42:34

সিলেট: কোরবানির গরু কেনা শেষ হয়েছে। এখন দা, ছুরি ও চাটাই কিনতে ছুটছে ক্রেতারা। বিক্রেতারাও বেশ খুশি। কোরবানির ঈদ এলেই জমে উঠে এই ব্যবসা।

নগরীর বিভিন্ন এলাকায় গড়ে ওঠা অস্থায়ী পশুর হাটের সামনে পসরা সাজিয়ে বসে আছে মৌসুমি ব্যবসায়ীরা। কোরবানির পশু জবাই ও মাংস কাটতে ব্যবহৃত দা, ছুরি, চাপাতি, বঁটি ইত্যাদি সরঞ্জাম ক্রয় করছে অনেকেই।

সরেজমিন ঘুরে দেখা যায়, কামার এবং ছুরি-চাকু বিক্রির অস্থায়ী দোকানগুলোতে পশু জবাইর বিভিন্ন উপকরণ শোভা পাচ্ছে। এর মধ্যে রয়েছে দা, বিভিন্ন সাইজের চাকু, চাপাতি, ভোজালি, কুড়াল, মাংস কাটার জন্য গাছের গুঁড়ি। রয়েছে চাটাইয়ের পসরা।

গতবারের তুলনায় দাম এবার একটু বেশি বলে ক্রেতাদের দাবি। অন্যদিকে বেশি দামের কথা স্বীকার করে দোকানিরা জানালেন, এ বছর কয়লা ও লোহার দাম একটু বেড়ে গিয়েছে। তাই দাম একটু বেশি রাখা হচ্ছে।

পশুর চামড়া আলাদা করার ছোট ছুরি ৪০ টাকা থেকে ৬০ টাকা, মাঝারি ৬০ টাকা থেকে ৮০ টাকা এবং বড় ছুরি ৮০ টাকা থেকে ১৫০ টাকায় বিক্রি করা হচ্ছে বলে জানালেন সাঈদুর রহমান নামের এক মৌসুমি ব্যবসায়ী। তিনি জানান, প্রতিবছর এলেই ঈদের দু’একদিন আগে ছুরি চাটাই নিয়ে বসেন।

ভালো মানের চাপাতি ৪ থেকে ১ হাজার টাকা, জবাই করার কাজে ব্যবহৃত ছুরি ৩ থেকে ৫শ টাকা, বঁটি ও দা ৬শ থেকে ২ হাজার টাকা, একটি চায়নিজ কুড়ালের দাম ৫শ থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বন্দরবাজার এলাকায় বিভিন্ন দোকানে ১শ থেকে ৫শ টাকায় পাচ্ছেন স্টিলের তৈরি ছুরি।

দা, ছুরির পাশাপাশি বিক্রি বেড়েছে মাংস কাটার কাঠের গুঁড়ির। প্রতিপিস কাঠ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ১৫০০ টাকায়। আর প্রতিপিস চাটাই কিনতে মানভেদে ১০০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

এ সম্পর্কিত আরও খবর