রসিকে ১১৭ স্পটে পশু কোরবানি, অপসারণে ৪৮ ঘণ্টা

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট | 2023-08-23 06:45:00

রংপুর: পবিত্র ঈদুল আজহায় রংপুর মহানগরবাসীর পশু কোরবানির জন্য স্থান নির্ধারণ করে দিয়েছে রংপুর সিটি করপোরেশন (রসিক)। নগরীর ৩৩টি ওয়ার্ডের ১১৭টি নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাইয়ের সকল ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। পশুর রক্ত ও বর্জ্য অপসারণে নগরীতে ২৫টি পরিবহনসহ ১ হাজার ১০৬ জন কর্মকর্তা-কর্মচারী ও পরিচ্ছন্নকর্মী কাজ করবে।

ইতোমধ্যে নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাইসহ সুষ্ঠুভাবে পশুর বর্জ্য সংরক্ষণ ও অপসারণে সহযোগিতার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে লিফলেট বিরতণ, ব্যানার টাঙানো ও মাইকিং করা হয়েছে।

সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশে ঈদ উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন রংপুর সিটি করপোশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ প্রধান শাহিনুর রহমান শাহিন।

তিনি জানান, কোরবানির নির্ধারিত স্থানগুলোতে পশু জবাইয়ে ১১৭ জন মৌলভি, ১১৭ জন কসাই, বর্জ্য ও রক্ত পরিষ্কারের জন্য ৫ জন ইন্সপেক্টর, ৪০ জন সুপারভাইজারের নেতৃত্বে ৫০৬ জন পরিচ্ছন্নতাকর্মী স্ট্যান্ডবাই থাকবেন। এছাড়াও ৫৬০ জন কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন স্থানে দায়িত্ব পালন করবেন। ঈদের দিন দুপুর ২টা থেকে রংপুর সিটি এলাকার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়েছে। নগরীর শাপলা চত্বর থেকে এই কার্যক্রমের উদ্বোধন করবেন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

তিনি আরও জানান, ঈদের দিন ২টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের জন্য মেয়র মহোদয় নির্দেশ দিয়েছেন। বর্জ্য সংরক্ষণ ও অপসারণে সংশ্লিষ্ট বিভাগের সকল কর্মকর্তা ও পরিচ্ছন্নকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। আশা করা যাচ্ছে নির্ধারিত সময়ের আগেই বর্জ্য অপসারণ করা সম্ভব হবে।

এদিকে রংপুর সিটি করপোরেশন মেয়র মোস্তাফিজার রহমান জানান, পশু কোরবানির জন্য নগরীর ১১৭টি স্থান নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত স্পটে কোরবানির পশু জবাইকরাসহ বর্জ্য সংরক্ষণ ও অপসারণে নগরবাসীকে বিভিন্ন মিডিয়া, লিফলেট, ব্যানার ও মাইকিংয়ের মাধ্যমে অবগত করা হয়েছে। একই সঙ্গে দুর্গন্ধমুক্ত সুন্দর মনোরম পরিবেশে যাতে সবাই ঈদ উদযাপন করতে পারে সেজন্য বর্জ্য ব্যবস্থাপনা বিভাগকে ৪৮ ঘণ্টার মধ্যে তা অপসারণের নির্দেশ দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর