পদ্মাসেতুর আরও ৪ পিলারের নকশা চূড়ান্ত, বাকি ৭

ঢাকা, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-09-01 07:33:55

 

ঢাকা: পদ্মাসেতুতে জটিলতা তৈরি হওয়া ১১টি পিলারের মধ্যে ৪ টি পিলারের চূড়ান্ত নকশা পাওয়া গেছে। বনানী সেতু ভবনে নকশা অনুমোদন শেষে পদ্মায় এটি পৌঁছানো হয়েছে। আর বাকি থাকলো মাত্র ৭ টি পিলারের চূড়ান্ত নকশা। যা আগামী মাসের মাঝামাঝি থেকে শেষদিকে পাওয়া যাবে।

সোমবার (২০ আগস্ট) সেতু ভবনের একটি সূত্র বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেছে। পদ্মাসেতু প্রকল্প পরিচালক ২৯ থেকে ৩২ নম্বার পিলার পর্যন্ত ডিজাইন অনুমোদন করে অসমাপ্ত কাজ শুরুর নির্দেশ দিয়েছেন।

৪২ টি পিলারে ওপর দাঁড়াবে স্বপ্নের পদ্মাসেতু। এর মধ্যে মূল নদীতে পড়েছে ৪০ টি পিলার। এই ৪০ টি পিলারের মধ্যে ২৬টির ডিজাইন শুরুতেই পাওয়া গিয়েছিল। পরে পাওয়া আরও ৩ টিসহ ডিজাইন চূড়ান্ত ছিল ২৯টি পিলার। বাকি ছিল ১১ টি পিলার। এরমধ্যে এখন পাওয়া গেল আরও ৪ টি। সবশেষ বাকি থাকলো ৭ টি পিলারের চূড়ান্ত ডিজাইন।

মাটির গঠনগত বৈচিত্র ও গভীরতার তারতম্যের কারণে পদ্মাসেতুর মাঝনদী ও মাওয়া প্রান্তের এসব পিলার নিয়ে বেশ জটিলতায় পড়ে এ প্রকল্প। প্রায় এক বছর ঝুলেছিল এই পাইলগুলোর কাজ।

সেতু প্রকল্পের ডিজাইন অনুযায়ী, নদীতে ৪০ টি পিলারে ২৬২ টি পাইল ড্রাইভ করতে হচ্ছে পদ্মাসেতুতে। এখন পর্যন্ত পাইল ড্রাইভ শেষ হয়েছে ১৬৫টি। ১১টি পিলারে পাইল বাকি ছিলো ৯৭টি। ৪ টি পিলারে আরও ২৭টি পাইলের চূড়ান্ত ডিজাইন পাওয়ার পর এখন ৭০টি পাইল ড্রাইভ বাকি থাকলো। এসব পাইলের ড্রাইভ সম্পন্ন হলে সেতুতে স্প্যান তোলা হবে। স্প্যানে গাডার বসিয়ে সড়ক নির্মাণ করলেই পূর্ণাঙ্গ হবে পদ্মা সেতু।

সেতু প্রকল্পের একজন উর্ধ্বতন কর্মকতা জানান, ‘বলা যায় জটিলতা আর থাকলো না পদ্মাসেতুর কাজে। আগামী মাসের শেষদিকে আরও ৭টি পিলারের নকশা পাওয়া যাবে। ওই ৭টির একটি টেস্ট বাকি থাকায় সেগুলো এখনই পাওয়া যায়নি।

কিছুদিন আগে বিদেশি পরামর্শক দল ডিজাইনগুলো চুড়ান্ত করে প্রকল্প পরিচালকের কাছে দিয়েছিলো। এগুলো অনুমোদন করে এখন কাজের জন্য পদ্মায় পাঠিয়ে দেওয়া হয়েছে।

এদিকে দৃশ্যমান অগ্রগতি হিসেবে দেখা যাচ্ছে, পদ্মাসেতুর জাজিরা পাড়ের ৬ টি খুঁটিতে ৫ টি স্প্যান বসানো হয়েছে। যা পৌনে এক কিলোমিটার নদীর ওপর।

প্রকল্পের মূলসেতুর দায়িত্বরত প্রকৌশলীরা জানান, সেতুর ৩, ৪ এবং ৫ নম্বর পিলার স্প্যানের অপেক্ষায় আছে। এ দুটি স্প্যান এখনও চীনে রয়েছে।

তিন বছর আগে ২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা বহুমুখী সেতুর কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুর কাজ চলতি বছরের ডিসেম্বরে শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না। ২০১৯-এ এটি চালু করা যাবে বলে জানিয়েছেন সেতুর প্রকল্প শফিকুল ইসলাম। প্রায় ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে চলছে সেতুর নির্মাণকাজ ।

এ সম্পর্কিত আরও খবর