মৌসুমি গো-খাদ্য বিক্রেতারা ভালো নেই

সিলেট, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 20:30:28

সিলেট: শরিফ মিয়া একজন মৌসুমি গো-খাদ্য ব্যবসায়ী। বাড়ি সিলেটের সীমান্তবর্তী গোয়াইনঘাট উপজেলার চালিতাবাড়ি গ্রামে। প্রতিবছর কোরবানির ঈদ এলেই গো-খাদ্য ঘাস, খড় নিয়ে ছুটে আসনে সিলেটের বৃহত্তম পশুর হাট কাজিরবাজারে। তবে এবার হতাশ তিনি। তার মতে বাজারে বিগত বছরের তুলনায় গরু কম। তার মতো অন্য বিক্রেতাদেরও একই সুর।

ওসমানীনগরের শেরপুর থেকে ট্রাক ভর্তি খড় নিয়ে এসেছেন আব্দুল আলী। ট্রাক ভাড়া দিতে হয়েছে সাড়ে তিন হাজার টাকা। তার মতে এখনো বিকিকিনি তেমন নেই বাজারে। কারণ হিসেবে তিনি জানিয়েছেন বাজারে গরুর সংখ্যা কম। খড় নিয়ে এসে লোকসানের আশঙ্কা করছেন তিনি।

সিলেট শহরতলীর খাদিমনগর ইউনিয়নের বাইশটিলা গ্রামের বাসিন্দা আলী আকবর। পাশের টিলা ও জলাভূমি থেকে ঘাস কেটে নিয়ে এসেছেন তিনি। একসপ্তাহ ধরে প্রতিদিন কাঁচা ঘাস নিয়ে কাজিরবাজারে আসেন তিনি। বিক্রি করেন ৪শ থেকে ৫শ টাকায়। অন্যবছর এই সময়ে প্রচুর বিক্রি ছিল। এবার বিক্রি কম বলে দাবি করেছেন আলী আকবর নামে অপর এক মৌসুমি গো-খাদ্য ব্যবসায়ী।

নিজের জমির কাঁচা ধানের চারা কেটে নিয়ে এসেছেন দক্ষিণ সুরমার তেতলি এলাকার সাহিদ আলী। তার দাবি, ধান কাটতে হলে কাজের মানুষ লাগে। তাছাড়া সেই ধান বিক্রি করে যে টাকা পাবেন তার চেয়ে কাঁচা ধানের চারা বিক্রি করে বেশি দাম পাবেন। এ কারণে বাজারে ধানের চারা কেটে নিয়ে এসেছেন তিনি। তবে বাজারে এবার গরুর পরিমাণ কম।

কাজিরবাজারের ম্যানেজার দুলন জানান, পথে বাধার কারণে গরু বাজারে আসতে পারছে না। তবে বাজারে পর্যাপ্ত গরু আছে। শেষ মুহূর্তে হলেও বাজার জমে উঠবে।

এ সম্পর্কিত আরও খবর