জানুয়ারিতে গুয়াংজুতে পাখা মেলবে আকাশবীণা

ঢাকা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 12:02:55

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এখন বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের উড়োজাহাজের গর্বিত মালিক। বিশ্বের বিভিন্ন গন্তব্যে ফ্লাইট চালুর স্বপ্ন নিয়ে ২০০৮ সালে বোয়িং কোম্পানির সঙ্গে ড্রিমলাইনার উড়োজাহাজ কেনার চুক্তি করা হয়েছিল। এই স্বপ্নের অংশ হিসেবে আগামী জানুয়ারিতে চীনের গুয়াংজুতে পাখা মেলবে প্রথম ড্রিমলাইনার উড়োজাহাজ ‘আকাশবীণা’। 

অনেক দিন ধরেই রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স বিমানের পরিকল্পনা ছিল এই রুটে ফ্লাইট পরিচালনার। কিন্তু পর্যাপ্ত নিজস্ব উড়োজাহাজ না থাকার কারণে সেই পরিকল্পনা বাস্তবায়ন করা যায়নি। রোববার বিমানের বহরে যুক্ত হলো আকাশবীণা। এটি যুক্ত হওয়ার পর জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্সের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে।

বিমানের জেনারেল ম্যানেজার (পিআর) শাকিল মেরাজ বার্তা২৪কমকে বলেন, আগামী ১ সেপ্টেম্বর আকাশবীণার প্রথম বাণিজ্যিক ফ্লাইট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর পর্যায়ক্রমে বিভিন্ন রুটে পাখা মেলবে ড্রিমলাইনার। আগামী জানুয়ারিতে ঢাকা-গুয়াংজু রুটে ফ্লাই করবে ড্রিমলাইনারের আকাশবীণা। এরপর দূরপাল্লার আরো বিভিন্ন গন্তব্যে ড্রিমলাইনার দিয়ে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে। 

আকাশবীণা দেশে আসার পর কাস্টমস ক্লিয়ারেন্স, উড়োজাহাজের রেজিষ্ট্রেশনসহ কিছু প্রক্রিয়া শেষ করতে আরো ৫ থেকে ৭ দিন সময় লাগবে। এসব প্রক্রিয়া শেষে ১ সেপ্টেম্বর ড্রিমলাইনার দিয়ে প্রথম বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার জন্য সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। কুয়ালালামপুরের উদ্দেশ্যে প্রথম ফ্লাইট ঢাকা ছাড়বে। ওইদিন রাতে ঢাকা-সিঙ্গাপুর রুটে ফ্লাইট পরিচালনা করা হবে। 

নতুন যুক্ত হওয়া ড্রিমলাইনার নিয়ে অনেক আশাবাদী বিমানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। বিমান মনে করে এই উড়োজাহাজ দিয়ে তারা অন্য এয়ারলাইন্সগুলোর সঙ্গে প্রতিযোগিতার সক্ষমতা অর্জন করবে। প্রতিষ্ঠানের বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদের কথায়ও এর প্রতিফলন পাওয়া যায়।

তিনি বলেন, ড্রিমলাইনার আকাশবীণা যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান নতুন মাইলফলকে যুক্ত হলো। যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক সেবা দিতে বিমান সচেষ্ট। অন্য এয়ারলাইন্সগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নতুন উড়োজাহাজ বিমানকে সহায়তা করবে।  যাত্রীদের নিরাপদ ভ্রমন ও বিমান মুনাফা বৃদ্ধিতে ড্রিমলাইনার নতুন মাত্রা যোগ করবে।

বিমান সূত্রে জানা গেছে, বিমানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ড্রিমলাইনার দিয়ে নিউইয়র্কসহ বন্ধ হয়ে যাওয়া টোকিও, রোম, ম্যানচেস্টার রুটসমূহ পুনরায় চালুর ব্যাপারে খুবই আশাবাদী। কিন্তু বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ক্যাটাগরি-১ এ উন্নীত না হওয়ায় এই রুট চালু করা নিয়ে অনিশ্চয়তা কাটেনি। ক্যাটাগরি-১ উন্নীত না হলে দেশীয় বিমান চলাচল খাতের জন্য দু:খজনকই নয়, রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের জন্য অনেক ক্ষতির কারণ হবে।

টানা ১৬ ঘন্টা ফ্লাই করতে পারা এই উড়োজাহাজটিতে মোট আসন রয়েছে ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাসের আসন ২৪টি। সমূদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফুট ওফর দিয়ে উড়তে সক্ষম দুই ইঞ্জিনবিশিষ্ট এই উড়োজাহাজ বিশ্বের যে প্রান্তে থাকুক না কেন ঢাকায় নিয়ন্ত্রণ কক্ষের সময় সময় এর যোগাযোগ থাকবে। এটি বোয়িং ৭৬৭ উড়োজাহাজের চেয়ে ২০ শতাংশ কম জ্বালানি লাগে। ড্রিমলাইনারের দ্বিতীয় উড়োজাহাজটি নভেম্বরে এবং বাকি দুটি আসবে আগামী বছরের (২০১৯) সেপ্টেম্বরে।  

এ সম্পর্কিত আরও খবর