ভিড়ে বেসামাল গাবতলী, ঝুঁকি নিচ্ছেন যাত্রীরা!

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 22:06:11

ঢাকা: ঈদ যাত্রার চতুর্থ দিনে গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল ঘরমুখো যাত্রীদের ভিড়ে বেসামাল। রাজধানীর অন্যতম বড় এই টার্মিনালটিতে এখন তিল ধারণের ঠাঁই নেই যাত্রীদের উপিস্থিতে।

অন্যদিকে প্রতিটি পরিবহনের বাসের শিডিউল বিপর্যয়ে এক বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হয়েছে টার্মিনলে। দীর্ঘ অপেক্ষা করেও বাস ঢাকাতে না আসায় ঝুঁকি নিয়ে বাসের ছাদের উঠছেন অনেক যাত্রী।

আর মাত্র এক দিন পরেই সারা দেশে উদযাপিত হবে ঈদুল আজহা। দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলের যাত্রীরা আর অপেক্ষা করতে যাচ্ছেন না টার্মিনালে। স্বজনদের সঙ্গে ঈদ করার জন্য এখন তারা ঝুঁকি নিয়ে যাত্রা শুরু করছেন।

মহাসড়কে অতিরিক্ত যানজট থাকায় অধিকাংশ পরিবহনের বাস ঢাকায় আসতে পারছে না। ফলে পর্যাপ্ত পরিমানে বাস ঢাকা থেকে ঈদ যাত্রায় রওনা হতে পারছে বলে জানিয়েছেন কাউন্টার কর্তৃপক্ষ।

সোমবার (২০ আগস্ট) সকালে রাজধানীর গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল ঘুরে এ চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, রাত থেকে অপেক্ষা করেও নির্দিষ্ট বাসের দেখা পায়নি যাত্রীরা। ফলে সকাল থেকে নিজ গন্তব্যের উদ্দেশ্যে যাওয়া যে কোনো পরিবহনের বাসে বাড়তি কিছু টাকা দিয়ে রওনা হচ্ছেন যাত্রীরা। তবে এই যাত্রা নির্বিঘ্ন বা ঝুঁকিমুক্ত নয়। জীবনের ঝুঁকি নিয়ে বাসের ছাদে উঠছেন যাত্রীরা।

কান্তি পরিবহনের একটি বাসের ছাদে ঝুঁকিপূর্ণভাবে রংপুরের উদ্দেশ্যে রওনা হয়েছেন মো.তাজ। তিনি তার ঝুঁকিপূর্ণ যাত্রা সম্পর্কে বার্তা২৪.কমকে বলেন, কাল রাত থেকে বাসের জন্য অপেক্ষা করছি। কিন্তু বাসের দেখা নাই। তাই টিকিট ফেলে দিয়ে নতুন করে টাকা দিয়ে ছাদে করে যাচ্ছি। আর যদি আজ এভাবে নাই যাই তাহলে বাড়িতে আর ঈদ করা হবে না। রাস্তার অবস্থা খুব খারাপ শুনেছি।

শাহ আলী পরিবহনের যাত্রী আরিফ বার্তা২৪.কমকে বলেন, গাবতলীতে ঢুকতেই জীবন বের হয়ে যাচ্ছে যানজটের কারণে। আর মহাসড়ক ও ফেরিঘাটের যানজটের কারণে তো অবস্থা ভয়াবহ শুনেছি। এখন যেভাবে পারি সেভাবেই যেতে হবে। এখন সময় শেষ আর অপেক্ষা করা যাবে না।

অন্যদিকে মালিক সমিতির পক্ষ হতে টার্মিনালে মাইক দিয়ে বার বার বলা হচ্ছে কোনো যাত্রী বা পরিবহন কর্তৃপক্ষ যেন ঝুঁকিপূর্ণ ঈদ যাত্রা না করেন।

কিন্তু মালিক সমিতির এই অনুরোধ যাত্রীরা মানা তো দূরে থাক তাদের নিজেদের স্টাফরাই মানছে না।

এ বিষয়ে চাঁপাই ট্রাভেলসের কাউন্টার কর্মকর্তা মো.রাজা বার্তা২৪.কমকে বলেন, ৫ ঘণ্টা আগে গাড়ির ছাড়ার কথা কিন্তু যানজটের কারণে গাড়ি বের করা যাচ্ছে না। ফলে যাত্রীরা এখন যেভাবে পারছে সেভাবে যাচ্ছে।

এদিকে চালক সংকট দেখা দিয়েছে গাবতলী বাস টার্মিনালে। ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় যানজটে থাকার কারণে শিডিউল অনুযায়ী চালক পাওয়া যাচ্ছে না বলে জানায় পরিবহন কর্তৃপক্ষ।

এ বিষয়ে আসাদ পরিবহনের চালক সাইদুল বার্তা২৪.কমকে বলেন, এক বার গাড়ি নিয়ে বের হলে ২০ ঘণ্টার আগে ঢাকা ঢুকা যাচ্ছে না। ফলে চালকরা ক্লান্ত হয়ে যাচ্ছেন এবং রাস্তায় চালকরা আটকিয়ে থাকায় টার্মিনালে পর্যাপ্ত সংখ্যক চালক পাওয়া যাচ্ছে না। এসব কারণে ঈদ যাত্রা বিলম্ব হচ্ছে।

তবে এতো ভোগান্তি পরেও আপনজনদের সঙ্গে ঈদ আনন্দ উপভোগ করার উচ্ছ্বাস দেখা গেছে যাত্রীদের চোখে মুখে। বাড়িতে ঈদ করার আনন্দের কাছে এই ভোগান্তি যেন কিছুই নেয় বলে জানায় তারা।

 

 

এ সম্পর্কিত আরও খবর