ভাদ্রের তালপাকা গরমে পশুকে শীতল করার চেষ্টা!

সিলেট, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 16:00:49

সিলেট: ভাদ্রের তালাপাকা গরমে হাঁপিয়ে উঠছে সাধারণ মানুষ। এই গরমে যেন পশু-পাখিরও বেঁচে থাকা দায়। এমন পরিস্থিতিতে কোরবানির পশু নিয়ে বিপাকে পড়েছে বিক্রেতারা। হাটে বিক্রি করতে নিয়ে আসা গরুকে বরফ দিয়ে শীতল করার চেষ্টা করছে ব্যাপারীরা। সিলেট নগরীর বৃহত্তম পশুর হাট কাজির বাজারে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে।

শনিবার (১৮ আগস্ট) সকাল থেকে সিলেটের ভ্যাপসা গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ। সবচেয়ে বেশি বিপাকে পড়েছে কোরবানির গরু নিয়ে হাটে আসা লোকজন।

গরু ব্যবসায়ী লিলু মিয়ার মতে এমন গরমে গরুর নানা রোগ বালাই দেখা দেয়। বিশেষ করে মুখ থেকে লালা পড়াসহ নানা দৃশ্যমান আলামত গরুর মধ্যে দেখা দেয়। তখন ক্রেতারা গরু কিনতে অনাগ্রহ দেখায়। এ অবস্থায় গরু নিয়ে অনেকটা বিপাকে পড়তে হয়।

দুপুরে নগরীর কাজিরবাজারে গিয়ে দেখা যায়, হাটে বিক্রি করতে আসা গরু নিয়ে দাঁড়াতে পারছে না বিক্রেতারা। সবাই একমুঠো ছায়া খুঁজছে। আবার জায়গা ছেড়ে দিলে পরে সুবিধাজনক স্থানে বসতে পারবে না। ফলে কেউ কেউ ছাতা ধরে কোনো রকমে এই গরমে টিকে থাকার চেষ্টা করছে।

রফিকুল ইসলাম নামে এক ব্যবসায়ী গরমে হাঁসফাঁস করা একটি গরুকে বরফ দিয়ে ঠান্ডা করার চেষ্টা করছেন। আবার অনেকেই নিজের গামছা ভিজিয়ে তা গরুর গায়ে ঢেকে দিয়েছে।

কাজিরবাজারের ম্যানেজার শাহাদত হোসেন লুলন জানান, গরু আসতে শুরু করেছে। বিকেল থেকে পুরোদমে জমে উঠবে হাট। তার মতে প্রচণ্ড গরম না হলে এতক্ষণে বাজারে আরও গরুর সমাগম হতো।

এ সম্পর্কিত আরও খবর