আশ্রয়ণ প্রকল্পের ৯২৩ ইউনিট খালি পড়ে আছে

খুলনা, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 00:22:50

ঝিনাইদহ: বসবাসের অনুপযোগী হওয়া এবং লোকের অভাবে ঝিনাইদহ জেলার সরকারি আশ্রয়ণ প্রকল্পের ৯২৩টি ইউনিট খালি পড়ে আছে। পূর্বের নির্মিত আশ্রয়ণ প্রকল্পগুলোর কোনো কোনোটিতে ২ থেকে ৩ জন বসবাস করছে।

জেলা প্রশাসকের অফিস সূত্রে জানা যায়, জেলার ৬ উপজেলায় এ পর্যন্ত ২৬টি আশ্রয়ণ প্রকল্প নির্মিত হয়েছে। এসব প্রকল্পে ৩০৩টি ব্যারাক নির্মাণ করা হয়েছে। প্রতি ব্যারাকে ১০টি করে দুই হাজার ৮৩৬টি ইউনিট আছে। এরমধ্যে এক হাজার ১৩টি ইউনিটে ভূমিহীন ছিন্নমূল পরিবার বসবাস করছে। বাকি ৯২৩টি ইউনিট খালি পড়ে আছে। প্রতিটি ইউনিটে ২টি শোবার ঘর, ১টি রান্না ঘর ও ১টি করে শৌচাগার আছে। আছে খাবার পানির জন্য টিউবওয়েল।

তবে আগে নির্মিত আশ্রয়ণ প্রকল্পগুলোর বেশির ভাগ ইউনিটে ঘরের টিনের চালা ফুটো হয়ে গেছে। বৃষ্টি হলে চাল দিয়ে পানি পড়ে। চালের উপরে পলিথিন দিয়ে বসবাস করছে পুনর্বাসিত পরিবারগুলো। অনেক ইউনিটের শৌচাগার ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

সদর উপজেলার ছাড়ানীড় আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা নজরুল ইসলাম জানান, আশ্রয়ণ প্রকল্পের ভেতরে রাস্তা নষ্ট হয়ে গেছে। কাদাপানিতে একাকার হয়ে আছে। চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। গ্রামাঞ্চলে নির্মিত আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিতদের আশপাশে কর্মসংস্থানের সুযোগ নেই। তাদের কাজের সন্ধানে দূরে যেতে হয়। এ কারণে কেউ কেউ আশ্রয়ণ ছেড়ে চলে গেছে। নতুন লোক আসতে আগ্রহী হচ্ছে না।

এ ব্যাপারে জেলা প্রশাসক সরোজ কুমান নাথ জানান, আশ্রয়ণ প্রকল্পের যে ঘরগুলো বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে তা মেরামতের জন্য উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়াও নতুন আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলোতে বাসিন্দা দেয়ার জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যানদের বলা হয়েছে। আগ্রহীদের দ্রুত থাকার ব্যবস্থা করে দেয়া হবে।

এদিকে আশ্রয়ণ প্রকল্প এলাকার বাসিন্দাদের কর্মসংস্থানের সুযোগ করে দিলে সেখানে থাকার আগ্রহ বাড়বে বলে মনে করেন এলাকার সচেতন মহল।

এ সম্পর্কিত আরও খবর