৮ দিনে হবিগঞ্জের ১টি নমুনারও রেজাল্ট দেয়নি সিলেট ল্যাব

জেলা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ | 2023-08-30 08:08:07

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে গত ৮ দিনে হবিগঞ্জ থেকে পাঠানো একটি নমুনারও পরীক্ষার ফল জানাতে পারেনি সিলেটের করোনা শনাক্তকরণ ল্যাব।

হবিগঞ্জ স্বাস্থ্য বিভাগ থেকে বারবার তাগিদ দিলেও সিলেট ল্যাবে দায়িত্বপ্রাপ্তরা বিভিন্ন অজুহাত দেখান বলে অভিযোগ করেন হবিগঞ্জ জেলা সিভিল সার্জন।

তবে সিলেট স্বাস্থ্য বিভাগ বলছে ভিন্ন কথা। তাদের দাবি, পরীক্ষায় নেগেটিভ আসা ফলগুলো জেলা স্বাস্থ্য বিভাগকে জানানো হয় না।

হবিগঞ্জ জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, শুরু থেকে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে হবিগঞ্জে ৩০৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ১০৪টি নমুনা ঢাকায় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে।

সিলেটে করোনা শনাক্তকরণ ল্যাব স্থাপনের পর গত ৬ তারিখ থেকে হবিগঞ্জের নমুনাগুলো সেখানে পাঠানো হচ্ছে। গত ৮ দিনে সেখানে হবিগঞ্জ থেকে ১৭৯টি নমুনা পাঠানো হয়। বাকি ২০টি নমুনা এখনও হবিগঞ্জে রয়ে গেছে। সোমবার সিলেট থেকে গাড়ি না আসায় নমুনাগুলো পাঠানো সম্ভব হয়নি বলে জানান হবিগঞ্জ জেলা সিভিল সার্জন।

জানতে চাইলে সিভিল সার্জন ডা. কে এম মোস্তাফিজুর রহমান বলেন, আমরা অনেকবার নমুনাগুলোর জন্য টেলিফোন করেছি। কিন্তু তারা আমাদের বিভিন্ন কথা বলেন। তারা আমাদের বলেছেন, নমুনাগুলো ঢাকায় আইইডিসিআরে পাঠানো হবে, সেখান থেকে রেজাল্ট পেলে জানানো হবে।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় অফিসের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, আইইডিসিআর ও স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, করোনা পরীক্ষায় নেগেটিভ কোন রিপোর্ট কাউকে জানানো হবে না। এমনকি আমাদেরও না। শুধু পজেটিভ যেগুলো আসবে সেগুলো আমরা জানব এবং ব্যবস্থা নেব। এ কারণে ওসমানী মেডিকেল নেগেটিভ রেজাল্টগুলো আমাদের বা জেলা স্বাস্থ্য বিভাগকে জানাচ্ছে না। তারা সরাসরি আইইডিসিআরকে জানিয়ে দেয়।

এ সম্পর্কিত আরও খবর