আশুলিয়ায় বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ঢাকা, জাতীয়

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:12:02

প্রাপ্য মজুরির দাবিতে আশুলিয়ায় সড়কে নেমে বিক্ষোভ করেছে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। উত্তেজনা এড়িয়ে পরিস্থিতি সামাল দিতে সেখানে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বিকেলে আশুলিয়ার জিরাবো বাসস্ট্যান্ডে সিলভার অ্যাপারেলস লিমিটেডের ক্ষুব্ধ শ্রমিকরা মজুরির দাবিতে বেরিয়ে আসে।

শ্রমিকদের অভিযোগ, বেতন পরিশোধের কথা বলা হলেও দিনভর বসিয়ে রেখে অধিকাংশ শ্রমিকদের বেতন পরিশোধ করেনি কারখানা কর্তৃপক্ষ।

পাশাপাশি শ্রমিকদের ওভারটাইমের মজুরিও পরে দেওয়া হবে বলে জানালে ক্ষোভে ফুঁসে উঠে তারা।

রিনা খাতুন নামে একজন শ্রমিক জানান, শ্রমিকদের একাংশের বেতন দেওয়ার পর ব্যাংক থেকে অন্যান্যদের বেতন আসেনি। এই কথা বলে বেতন দেওয়া সম্ভব নয় বলেও জানিয়ে দেয় কর্তৃপক্ষ।

নাম প্রকাশ না করার শর্তে কারখানার একজন কর্মকর্তা জানান দুটি ব্যাংক থেকে ১৮'শ শ্রমিকদের বেতন আসার কথা থাকলেও একটি ব্যাংক থেকে টাকা এসেছে। আমরা ভেবেছিলাম দুপুরের মধ্যে কোনো ব্যাংক থেকে টাকা চলে আসবে কিন্তু শেষ পর্যন্ত টাকা না আসায় অবশিষ্ট শ্রমিকদের বেতন দেওয়া সম্ভব হয়নি।

তিনি বলেন, আগে শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে। পরে ওভারটাইমের যাবতীয় পাওনা পরিশোধ করা হবে। কারখানা তো বন্ধ। ১৪ তারিখে কারখানা খোলার পর আগামী ১৬ এপ্রিল বেতন পরিশোধের আশ্বাস দেওয়া হলেও শ্রমিকরা তা মানেনি।

শ্রমিকরা বলছেন, গ্রাম থেকে ফিরে আসায় বাড়িওয়ালা ভাড়ার জন্য চাপ দিচ্ছে। পাড়ার মুদি দোকানদাররা টাকা চাচ্ছে। আগের বাকি শোধ না করলে চাল ডাল দেবে না বলে জানিয়ে দিয়েছে। এখন আমরা কি খাব?

শিল্প পুলিশের একজন কর্মকর্তা জানান, শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

এ সম্পর্কিত আরও খবর