করোনায় ক্ষতিগ্রস্ত পরিবহন খাতে প্রণোদনা দাবি

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 20:30:47

উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ রয়েছে যানবাহন চলাচল। এ কারণে পরিবহন খাতে দৈনিক ৫০০ কোটি টাকার লোকসান হচ্ছে বলে দাবি করেছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

পরিবহন খাতে দৈনিক মজুরি ভিত্তিতে কর্মরত ৯০ লাখ শ্রমিক এখন বেকার হয়ে পড়েছেন। আয় না থাকায় মালিক পক্ষ তাদের মজুরি দিতে পারছে না। এ কারণে খাতটিতে বিশেষ প্রণোদনার দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার (৮ এপ্রিল) সংগঠনের সভাপতি মসিউর রহমান রাঙ্গা ও মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ যৌথ এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, মহামারি করোনাভাইরাস সারা বিশ্বের মতো বাংলাদেশেও ছড়িয়ে পড়ছে। ভাইরাসটির সংক্রমণ রুখতে গত ২৬ মার্চ থেকে গণপরিবহন বন্ধ রয়েছে। জরুরি পণ্যবাহী ট্রাক ছাড়া আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বদ্ধ থাকবে সব ধরনের যান চলাচল।

পরিবহন সেক্টরে নিয়োজিত চালক-শ্রমিকরা দীর্ঘদিন যাবত কর্মহীন অবস্থায় রয়েছেন। দৈনিক বেতনের ভিত্তিতে কাজ করা পরিবহন শ্রমিকরা আয়-রোজগার বন্ধ থাকায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

বিবৃতিতে আরও বলা হয়, দেশের ইতিহাসের এই দুর্যোগময় পরিস্থিতিতে অসহায় শ্রমিক পরিবারগুলোর প্রতি সহায়তার হাত বাড়ানো একান্ত জরুরি। কর্মহীন শ্রমিকদের বাঁচানোর লক্ষ্যে পরিবহন সেক্টরের মালিকদের স্ব-স্ব শ্রমিকদের সাহায্য করতে অনুরোধ জানাচ্ছি।

এতে আরও বলা হয়, পরিবহন সেক্টর বন্ধ থাকলে দৈনিক ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। এই বিশাল ক্ষতির কথা বিবেচনা করে এই সেক্টরের মালিক-শ্রমিকদের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা করতে সরকারের কাছে আহ্বান করছি।

এ সম্পর্কিত আরও খবর