৯ দফা থেকে সরে দুই দফায় শিক্ষার্থীরা

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 07:21:18

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে ৯ দফা থেকে সরে এসে ২ দফা দাবি জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার ( ০৪ আগস্ট) শাহবাগ মোড়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ হতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন ঢাকা উদ্যান গভর্মেন্ট কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী জুবায়ের ইসলাম সজল।

জুবায়ের ইসলাম সজল বলেন, আমরা প্রথম দিকে যে ৯ দফা দাবি দিয়েছিলাম তা বাস্তবায়ন করতে অনেক সময় প্রয়োজন। তাই আমরা এখন ৯ দফা দাবি থেকে সরে এসে ২ দফা দাবি বাস্তবায়নের জন্য সরকারের কাছে আবেদন জানাচ্ছি। বাকি দফাগুলো সরকার নির্দিষ্ট সময়ের মধ্যে করলেই হবে।

এ সময় দুই দফা দাবির কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের এই দুই দফার প্রথম দফা হল নৌমন্ত্রীর পদত্যাগ আর অন্যটি হলে দ্রুত বিচার ট্রাইব্যুনালে দুর্ঘটনার মামলা বিচার করা। এছাড়া গত কয়েক দিন ধরে আমাদের ওপর যে হামলা হয়েছে সেগুলোর বিচার করতে হবে।

শিক্ষার্থীদের ৯ দফা দাবির মধ্যে বেশ কয়েকটি দাবি প্রধানমন্ত্রীর নির্দেশে বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং বাস্তবায়নও করা হয়েছে। এর মধ্যে গত ২৯ জুলাই বাসচাপায় এই প্রতিষ্ঠানের দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী শিক্ষার্থী পরিবহনের জন্য এ পাঁচটি বাস দেওয়া হয়েছে রমিজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজকে।

এছাড়া প্রধানমন্ত্রী ২ আগস্ট (বৃহস্পতিবার) নিহত দুই শিক্ষার্থীর প্রত্যেক পরিবারকে ২০ লাখ টাকা করে মোট ৪০ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্র দেন।

এর আগে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজকে পাঁচটি বাস দেয়াসহ নিরাপদ সড়ক বাস্তবায়নে ও দুর্ঘটনারোধে রমিজ উদ্দিন স্কুল সংলগ্ন বিমানবন্দর সড়কে আন্ডারপাস নির্মাণ, দেশের প্রতিটি স্কুল সংলগ্ন রাস্তায় স্পিড ব্রেকার বসানো এবং শুধু স্কুলের জন্য প্ল্যাকার্ড সম্বলিত বিশেষ ট্রাফিক পুলিশ নিয়োগ দেয়ার ঘোষণা দেন।

গত ২৯ জুলাই (রোববার) কর্মিটোলায় জাবালে নূর পরিবহনের বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়।

এ সম্পর্কিত আরও খবর