কক্সবাজারেও শিক্ষার্থীদের ‘নিরাপদ সড়ক চাই’

চট্টগ্রাম, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 06:48:25

কক্সবাজার: হঠাৎ পর্যটন নগরী কক্সবাজার শহরের প্রধান সড়কে শিক্ষার্থীরা ট্রাফিক ব্যবস্থা পরিচালনা করছে। যে সড়কে অন্যদিন দীর্ঘ সময় যানজটে পড়তে হতো সেখানে আজ যানজট নেই। ট্রাফিকরা বেকার হয়ে তাকিয়ে আছে। আর শিক্ষার্থীরা চালকদের ড্রাভিং লাইসেন্স ও অন্যান্য কাগজপত্র দেখছে। প্রধান সড়ক ছাড়াও শহরের শহীদ মিনার সড়ক, হাসপাতাল সড়কে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এসময় তারা রাস্তায় বসে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

শনিবার (৪ আগস্ট) সকাল ৯টা থেকে দুপুর পৌনে ১২টা পর্যন্ত চলে কক্সবাজারের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন। আন্দোলনের এক পর্যায়ে স্কুল-কলেজ ও প্রশাসনের কর্মকর্তারা এসে শিক্ষার্থীদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নেয়।

কক্সবাজার সিটি কলেজের আরিফুল ইসলাম সবুজ বলেন, ‘ঢাকায় বাস চাপায় আমাদের দুই ভাই-বোনের মৃত্যু হয়েছে। বার বার এরকম ঘটনা ঘটলেও কোনো প্রতিকার নেই। তাই ঢাকার মতো আমরাও নিরাপদ সড়ক চাই। কক্সবাজারের মানুষকে দেখিয়ে দিতে চাই এখানেও ট্রাফিক ব্যবস্থায় অনিয়ম আছে।’

কক্সবাজার সরকারি কলেজের শিক্ষার্থী আরাফাত উল্লাহ বলেন, ‘প্রতিনিয়ত সড়কে আমাদের সহপাঠীদের প্রাণ ঝরছে। এটা আমরা আর চাই না। আমাদের একটি নিরাপদ সড়ক চাই।’

শিক্ষকদের অভিযোগ, এক শ্রেণির ব্যক্তি শিক্ষার্থীদের উসকে দিচ্ছে। তাই শিক্ষার্থীরা স্কুল থেকে বেরিয়ে রাস্তায় নেমে পড়ছে। ওই সব ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান শিক্ষকরা।

এ বিষয়ে জানতে চাইলে কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন বার্তা ২৪.কমকে জানান, কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা রাস্তায় নেমে এসেছিল। কিন্তু এখন পরিস্থিতি স্বাভাবিক। সবাই স্কুল-কলেজে ফিরে গেছে। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বলে দেয়া হয়েছে। যাতে আন্দোলনের নামে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে।

এ সম্পর্কিত আরও খবর