শেষ মুহূর্তের প্রচারণা: উৎসব-উৎকণ্ঠার নগরী সিলেট

সিলেট, জাতীয়

নূর আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-08-28 04:59:21

সিলেট: সিলেট সিটি করপোরেশনে (সিসিক) শনিবার (২৮ জুলাই) নির্বাচনী প্রচারণার শেষ দিন। ১২ টা পর সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ করতে হবে প্রার্থীদের। এ কারণে এখন নির্বাচনের ভোটগ্রহণের সর্বশেষ প্রস্তুতি চলছে। ভোটগ্রহণের এই ক্ষণটাকে ঘিরে উৎসব, উদ্বেগ, উৎকণ্ঠার নগরীতে রূপ নিয়েছে সিলেট।

নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের পক্ষে নিজ দলের কেন্দ্রীয় নেতারা মাঠে সরব ছিলেন। প্রতিদিন কোনো না কোনো নেতা সিলেটে ছিলেন। নেতাকর্মীদের উজ্জীবিত করতে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। শেষ মুহূর্তে এসব পদক্ষেপ উচ্ছ্বাস- আনন্দে রূপ নিয়েছে।

তবে বিএনপি শিবিরে বিরাজ করছে চরম উৎকণ্ঠা। কিন্তু শেষ পর্যন্ত মাঠে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন নেতারা। বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী ঘোষণা দিয়েছেন, ৩০ জুলাই ফলাফল যাই আসুক সিলেটের আপামর জনতা রাজপথ ছাড়বে না। প্রয়োজনে শাহাদাত বরণ করবেন তিনি। তবু কোনো অনিয়ম করতে দেবেন না।

এদিকে সিলেট মেট্রোপলিটন পুলিশের তিনটি থানায় গত এক সপ্তাহে ৪টি মামলা হয়েছে। এসব মামলায় বিএনপি ছাত্রদলের শত শত নেতাকর্মীকে আসামি করা হয়েছে। দক্ষিণ সুরমায় পুলিশের এক সদস্যের ওপর হামলা হয়েছে বলে অভিযোগ এনে ছাত্রদলের নেতৃস্থানীয় ৪৮ নেতাকর্মীকে আসামি করে মামলা দায়ের করা হয়। কারাগারে রয়েছেন এমন ছাত্রদল নেতাকেও আসামি করা হয়েছে এই মামলায়। সর্বশেষ আওয়ামী লীগ কার্যালয়ে ককটেল বিস্ফোরণ ঘটানোর অভিযোগ এনে এয়ারপোর্ট থানায় মামলা হয়েছে। এতে বিএনপি ছাত্রদলের ৮০ নেতাকর্মীকে আসামি করা হয়েছে। এর আগে শাহপরান থানায় দুটি মামলায় বিএনপির সিনিয়র নেতাদেরকে আসামি করা হয়। ফলে এসব কর্মীরা প্রকাশ্যে আসতে পারছে না।

মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর দাবি প্রতিদিন বাসা বাড়িতে তল্লাশি চালানো হচ্ছে। তার নেতাকর্মীর পরিবারের সদস্যরা বাসায় শান্তিতে ঘুমাতে পারছে না। তার দাবি, যত হয়রানি করা হোক না কেন জয় ঠেকানো যাবে না।

আজ বেলা ১১টায় আওয়ামী লীগের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান সংবাদ সম্মেলন করেছেন। বিকেল ৪টায় মদিনা মার্কেটে, সন্ধ্যায় সুরমা মার্কেট পয়েন্টে সর্বশেষ জনসভা করবেন তিনি।

বিএনপির প্রার্থী আরিফুল হক চৌধুরী বিকেল ৩টায় প্রধান নির্বাচনী কার্যালয়ে শাহী ঈদগাহ এলাকায় শেষ জনসভা করবেন। এছাড়া জামায়াতের স্বতন্ত্র প্রার্থী এহসানুল মাহবুব জুবায়ের বিকেল ৪টায় কোর্ট পয়েন্টে শেষ জনসভা করবেন।

শেষ দিনের প্রচার প্রচারণায় পাড়ায় পাড়ায় ব্যস্ত কাউন্সিলর প্রার্থীরাও। প্রার্থীদের প্রচার মিছিলে মুখর রয়েছে সিলেটের রাজপথ।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বলেন, ‘জনগণের সঙ্গে আমার সম্পৃক্ততা আছে। কারো দেয়াল ভাঙিনি। নগরবাসী আমাকেই সমর্থন দেবেন।’

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (মিডিয়া) আব্দুল ওয়াহাব বলেন, ‘আমরা নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী চলছি। আইনশৃঙ্খলা রক্ষায় যেখানে যা করা লাগবে, আমরা তাই করব।’

এ সম্পর্কিত আরও খবর