‘সবুজের সাথে পথচলা, সবুজে সাজবে চট্টলা’

চট্টগ্রাম, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 02:21:27

‘সবুজের সাথে পথচলা, সবুজে সাজবে চট্টলা’ এই স্লোগানকে সামনে রেখে নগরকেন্দ্রিক সবুজায়নকে তরান্বিত এবং বিস্তৃত করতে অনলাইন ভিত্তিক সংগঠন "সবুজ চট্টগ্রাম" এর আত্মপ্রকাশ।

শুক্রবার (২৭ জুলাই) অলাভজনক এই সংগঠনটির  আত্মপ্রকাশ অনুষ্ঠান হয়।

সবুজ চট্টগ্রামকে তিলোত্তমা নগরীতে রুপান্তরিত করার এক মহৎ উদ্যোগ নিয়েছে সবুজমনা কিছু তরুণ। সামাজিক বনায়ন এবং সবুজায়নের লক্ষ্যে ব্যক্তিগত এবং সামাজিক উভয় প্রেক্ষাপটের পাশাপাশি সরকারের বিভিন্ন উদ্যোগে সক্রিয় অংশগ্রহণ এবং সহোযোগিতা দেবে এই সংগঠনটি। গত ২৮ এপ্রিল যাত্রা শুরু করা অনলাইন ভিত্তিক এই সংগঠনের বর্তমান সদস্য সংখ্যা প্রায় আড়াই হাজার।

এ ব্যাপারে প্যানেল মেম্বারদের মধ্যে অন্যতম এডমিন অভিজ্ঞ বাগানী রোকেয়া নাজনীন বলেন, ‘গ্রুপের সদস্য সংখ্যা বৃদ্ধি করা আমাদের উদ্দেশ্য নয়, প্রকৃত বাগানী তৈরী করাই আমাদের মূল লক্ষ্য। তাছাড়া বাগানীদের হাতে বিভিন্ন বাগান উপকরণগুলো বিনামূল্যে অথবা সুলভে পৌঁছে দেয়াও আমাদের লক্ষ্য। এতে সিটি কর্পোরেশন এর সার্বিক সহায়তা কামনা করি আমরা।

সবুজ এই চট্টগ্রামকে তিলোত্তমা নগরী করার পরিকল্পনা বিষয়ে জানতে চাইলে গ্রুপের অন্যতম এডমিন এবং পৃষ্ঠপোষক শাহেলা আবেদিন জানান, ‘ ব্যক্তিগত উদ্যোগ উৎসাহ দিয়ে চট্টগ্রামের প্রতিটি বাড়ির ছাদ, উঠোন এমনকি বারান্দাকে গাছ দিয়ে সাজানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান এবং দালানকোঠা, এমনকি কারখানাতে সবুজায়ন করা হবে। নগরীর রাস্তাঘাটসহ গুরুত্বপূর্ণ স্থাপনাসমুহকে সবুজের নান্দনিক ছোয়ায় সাজাতে সরকারের সহযোগী হিসেবে কাজ করতে প্রস্তুত আমাদের ‘সবুজ চট্টগ্রাম’।

আত্মপ্রকাশ অনুষ্ঠানে নিজেদের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কথা বলেন বক্তারা। ছাদবাগান এবং ছাদকৃষির মত বিষয়ভিত্তিক অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় যেমন: গাছের যত্ন, রোগবালাই, প্রতিকার এবং গাছের বংশবৃদ্ধি এসব নিয়েও তথ্যভিত্তিক আলোচনা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র  আ জ ম নাসির উদ্দিন। অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, ওয়ার্ড কাউন্সিলর সেলিম উল্লাহ বাচ্চু, ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ, অধ্যাপিকা ফাতেমা জেবুন্নেসা ও নগর পরিকল্পনাবিদ রেজা কায়সার। সঞ্চালনায় ছিলেন মনি চৌধুরী।

অনুষ্ঠানের সার্বিক তত্বাবধান এবং সমন্বয় সাধনে যেসকল প্যানেল মেম্বাররা সক্রিয় ছিলেন তারা হলেন আরিফুল ইসলাম , মামুন হক, রোকেয়া নাজনীন , ওয়াহিদুর রহমান , শাহেলা আবেদীন , শাকিল মোহাম্মদ ইসরাত হোসেন,মনিরুল ইসলাম, মাকসুদুল প্রান্ত , মনি চৌধুরি,খাইরুল ইসলাম শাহিন সাদিয়া সৈয়দা , তানিয়া সিদ্দিকি প্রমুখ।

 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর