মামলার জট নিষ্পত্তিতে ‘বিকল্প’ পন্থা উদ্ভাবন করতে হবে  

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 14:55:39

 

ঢাকা: প্রচলিত বিচার ব্যবস্থায় মামলা নিষ্পত্তিতে আদালতে মামলার জট সৃষ্টি হয়েছে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, দ্রুত মামলা নিষ্পত্তিতে বিকল্প কার্যকর ব্যবস্থা পন্থা উদ্ভাবন করতে হবে।

বৃহস্পতিবার (২৬ জুলাই) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তি বিষয়ক এই কর্মশালার আয়োজন করে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা। এ কর্মশালায় ৭০ জন প্রশিক্ষণার্থী অংশ নেয়।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বর্তমানে দেশের আদালতসমূহে বিচারাধীন মামলা রয়েছে প্রায় ৩৩ লাখ ৯৬ হাজার। শুধু প্রচলিত বিচার ব্যবস্থার মাধ্যমে এত বিপুল সংখ্যক মামলা নিষ্পত্তি করা সম্ভব নয়। এই বিশাল মামলা জট নিরসনে বিকল্প পদ্ধতিতে দ্রুত মামলা নিষ্পত্তির কার্যকর পন্থা উদ্ভাবন করতে হবে।

তিনি বলেন, সঠিকভাবে মামলা ব্যবস্থাপনা করতে হবে, প্রচলিত মামলা ব্যবস্থাপনাতে পরিবর্তন আনতে হবে। দেওয়ানী কার্যবিধি অনুসারে বিচারপূর্ব শুনানি ও প্রকৃত বিরোধ নির্ধারণ করা হলে, দেওয়ানী মামলা দ্রুততম সময়ে বিকল্প পদ্ধতিতে কিংবা সাক্ষ্যগ্রহণের মাধ্যমে নিষ্পত্তির পথ সহজ হবে। এ জন্য প্রয়োজন বিচারকদের আইনের বিধান যথাযথভাবে অনুসরণ করা এবং আইনজীবীগণকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করা।’

দ্রুত মামলা নিষ্পত্তিতে মিডিয়েটর (সালিশকারক) তৈরি করতে হবে জানিয়ে তিনি বলেন, দ্রুত দেওয়ানী মামলার নিষ্পত্তির জন্য দক্ষ সালিশকারকের দরকার। এক্ষেত্রে প্রতিটি জেলার জেলা জজগণকে দেওয়ানী কার্যবিধি অনুযায়ী তাদের তালিকা হালনাগাদ করতে হবে।

মিডিয়েটর বা সালিশকারকদের নিয়োগ ও নবায়নে জাপান মত নীতিমালা করতে হবে জানিয়ে তিনি বলেন, তালিকাভূক্ত মিডিয়েটর এবং বিচারকগণকে এ বিষয়ে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। জাপানের আর্থিক ও কারিগরী সহযোগিতায় এ প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে যেতে হবে।

মন্ত্রী বলেন, বিভিন্ন কারণে বর্তমানে দেওয়ানী ও ফৌজদারী উভয় প্রকৃতির মামলা দায়েরের হার বৃদ্ধি পাচ্ছে। এ হার বিকল্প উপায়ে নিষ্পত্তির জন্য দেওয়ানী কার্যবিধি সংশোধন করে এতে বিকল্প বিরোধ নিষ্পত্তির বিধান প্রবর্তন করা হয়েছে।

আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ, জাপানের চুকিও বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কাজুতো ইনাবা, জাপানের বিচার মন্ত্রণালয়ের গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের সিনিয়র রিপ্রিজেন্টেটিভ হিরোইকি ইতো, আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব বিকাশ কুমার শাহা, উম্মে কুলসুম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর