ঈদুল আজহার ট্রেনের টি‌কিট বি‌ক্রি শুরু ৮ আগস্ট

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-05-14 18:31:47

ঈদুল আজহার ট্রেনের আগাম টি‌কিট বি‌ক্রি শুরু হবে ৮ আগস্ট। বৃহস্পতিবার (২৬ জুলাই) রেল ভবনে এক ব্রিফিংয়ে এ তথ্য জা‌নি‌য়ে‌ছেন রেলমন্ত্রী‌ মু‌জিবুল হক। ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১৫ আগস্ট থেকে। 

মুজিবুল হক বলেন, এবার ঈদে তিন লাখ যাত্রী যাতায়াত করবে। রেলে যাত্রা করতে যাত্রীরা আগের তুলনায় বেশি পছন্দ করছে, তাদের আগ্রহ বাড়ছে; এর ফলে পূর্বে তুলনায় দিন দিন রেলের যাত্রী বৃদ্ধি পাচ্ছে; সেটা অনেক বেশি। আমরা যাত্রীদের  শতভাগ সেবা করার চেষ্টা করছি।

তিনি বলেন, ঈদ উল আজহা সম্ভাব্য তারিখ ২২ আগস্ট। সেই ২২ আগস্টকে ধরে যাত্রীদের আসা যাওয়ার জন্য ৯ জোড়া বিশেষ ট্রেন চলবে। এবার ঈদে যাত্রীদের চলাচলের জন্য ১৪০২ টি কোচ থাকবে। মধ্যে ১৫০টি নতুনভাবে সংযোজন করা হয়েছে। এছাড়াও ২২৯টি লোকোমোটিভ ব্যবহার হবে।

ঈদ উল আজহার পূর্বে ১৮ আগস্ট থেকে ঈদের আগের দিন পর‌্যন্ত সব আন্তঃনগর ট্রেন বন্ধ থাকবে বলেও ঘোষণা দেন তিনি।

অগ্রীম টিকিটের বিষয়ে তিনি বলেন, এই অগ্রীম টিকিট যাত্রীরা ৮ আগস্ট পাবে ১৭আগস্টের যাওয়া টিকিট, ৯ আগস্ট পাবে ১৮ আগস্ট, ১০ আগস্ট পাবে ১৯ আগস্ট, ১১ আগস্ট পাবে ২০আগস্ট এবং ১২ আগস্ট পাবে ২১ আগস্ট।

“আবার ফিরতি অগ্রীম টিকিট দেয়া শুরু হবে ১৫ আগস্ট থেকে। যাত্রীরা ১৫ আগস্ট পাবে ২৪ আগস্টের ফেরার টিকিট, ১৬ আগস্ট পাবে ২৫ আগস্ট, ১৭ আগস্ট পাবে ২৬ আগস্ট, ১৮ আগস্ট পাবে ২৭আগস্ট এবং ১৯ আগস্ট পাবে ২৮ আগস্টের টিকিট।”

তবে একজন যাত্রী এক সঙ্গে সবোর্চ্চ ৪টি টিকিট পাবে এবং বিক্রিত টিকিট ফেরত নেয়া হবে না। ঢাকা স্টেশনে ২৬ টি কাউন্টার খেলা থাকবে।এর মধ্যে ২টি কাউন্টার মহিলাদের জন্য সংরক্ষিত।

ঈদ আসলেই মহলপার্টি, অজ্ঞানপার্টি, কালবাজারে টিকিট বিক্রিসহ নানা ধরনের অপকর্ম বেড়ে যায় উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন,এসব অপকর্ম প্রতিরোধে জিআরপি, আরএনবি, বিজিবি, স্থানীয় পুলিশ ও র‌্যাব সার্বক্ষণিক নজরদারি থাকবে। যাতে ঈদে ফেরা যাত্রীরা নির্বিঘ্নে ঘরে ফেরে।

এ সম্পর্কিত আরও খবর