বৃষ্টিতে পুরান ঢাকার খাবার দোকানে বেচাকেনায় মন্দা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 03:21:53

খাবারের স্বাদ আর ঐতিহ্যে পুরান ঢাকার জুড়ি নেই। শহুরে ব্যস্ততার মাঝেও রকমারি খাবরের স্বাদ নিতে প্রতিনিয়ত ভিড় জমে এখানে। স্থানীয়দের পাশাপাশি বিভিন্ন স্থান থেকে ভিন্ন স্বাদের খাবারের স্বাদ নিতে ছুটে আসেন ভোজনপ্রিয় মানুষ। ক্রেতাদের আকৃষ্ট করতে খাবারের বিশাল পসরা নিয়ে বসেন দোকানিরা।

বুধবারও তার ব্যতয় ঘটেনি। রকমারি নাস্তা আর সুস্বাদু বিরিয়ানি নিয়ে ক্রেতাদের আশায় অপেক্ষার প্রহর গুণেছে বিক্রেতারা। কিন্তু গত দুদিন ধরে টানা বৃষ্টিতেই তাদের সর্বনাশ। সকাল থেকে খাবারের পসরা সাজিয়ে বসে থাকলেও ক্রেতার দেখা মিলছে না। কোন কোন দোকানে কিছুটা বিক্রি থাকলেও প্রতিদিনের তুলনায় তা অর্ধেকেরও কম। 

বুধবার (২৫ জুলাই) সকালে সরেজমিনে পুরান ঢাকার নাজিরাবাজার এলাকায় গিয়ে দেখা যায়, ব্যস্ততম এই স্থানে অনেকটাই সুনশান নিরবতা। প্রতিদিনের মতো ভোজন রসিকদের আনাগোনা তেমন নেই।

মনির হোসেন নামের এক হোটেল ব্যবসায়ী জানান, "বৃষ্টিতে বেচাকেনা নাই। প্রতিদিন সকালের মধ্যে ৪ হাজার টাকা বিক্রি হয়, কিন্তু আজকে বিক্রি হইছে মাত্র চার'শ টাকা। গতকাল আরও খারাপ অবস্থা আছিল। রাস্তায় পানি জমছিল, তাই কাস্টমার আসে না। আজকেও এমন যাইব মনে অইতাছে।"

মতি হোটেলের বিক্রেতা আমান উল্লাহ বার্তা২৪.কমকে বলেন, প্রতিদিন ২০ কেজি বিরিয়ানি বিক্রি হয়। কিন্তু বৃষ্টিতে এখন ১০ কেজিও সারাদিনে বিক্রি করা যায় না। গতকালও এমন খারাপ অবস্থা গেছে। আজকে সকাল ১১টটা পর্যন্ত কোন কাস্টমারই আসে নাই। এমন বৃষ্টি আর কয়েকদিন হলে ব্যবসার অবস্থা খারাপ হয়ে যাবে।

সুমন নামের এক স্থায়ী বাসিন্দা বার্তা২৪.কমকে বলেন, প্রতিদিনই হোটেল নাস্তা করা হয়। কিন্তু অন্যদিনের মতো মানুষ দেখছি না। অন্যান্য দিন হোটেল বসার সিট পাওয়া যায় না, আর আজ দেখছি তার উল্টো। গতকাল তো বৃষ্টিতে রাস্তায় পানি জমায় বেরই হতে পারিনি।

এদিকে টানা বৃষ্টিতে ক্রেতা সমাগম কম হওয়ায় অনেকে হোটেল খোলেননি। ব্যবসায়ীরা বলছেন, এভাবে বৃষ্টি চলতে থাকলে বেচাকেনা থাকবেই না। আর ক্রেতা না থাকলে দোকান খুলে বসে থাকা ছাড়া আর কোন গতি নেই বলে মনে করছেন তারা।

এ সম্পর্কিত আরও খবর