রাজশাহীর উন্নয়নে ৩৬৫৫ কোটি টাকার দুই মেগা প্রকল্প পাস

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-09-01 23:29:39

রাজশাহীর উন্নয়নে ৩ হাজার ৬৫৫ কোটি ৮৬ লাখ টাকার দু’টি মেগা প্রকল্পের অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্প দু’টির মধ্যে একটি রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এবং অপরটি জেলার বাঘা-চারঘাটে পদ্মা নদীর বাঁধ রক্ষা বাস্তবায়ন প্রকল্প।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকে প্রকল্প দু’টি অনুমোদন করা হয়। রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এবং বাঘা-চারঘাট আসনের সংসদ সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাকায় অবস্থানরত রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন মোবাইলে বার্তা২৪.কম-কে বলেন, প্রধানমন্ত্রী মুজিব বর্ষের উপহার হিসেবে রাজশাহী নগরবাসীর জন্য ২ হাজার ৯৩১ কোটি ৬২ লাখ টাকার মেগা প্রকল্প অনুমোদন করেছেন। এজন্য নগরবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি জানান, অনুমোদিত প্রকল্পের অধীনে নগরীতে ৬টি ফ্লাইওভার, বঙ্গবন্ধুর ৫০টি প্রতিকৃতি, কেন্দ্রীয় শহীদ মিনার, ১৭টি ফুটওভার ব্রিজ, ৩০টি গণশৌচাগার, কবরস্থান ও জলাশয়ের ধারে ওয়াকওয়ে নির্মাণসহ প্রায় ৬৯টি ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন করা হবে। এছাড়া নগরীর গুরুত্বপূর্ণ রেলক্রসিংয়ে ওভারপাস নির্মাণ কাজও করা হবে।

মেয়র বলেন, এটি রাজশাহী সিটি করপোরেশনের ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্প। অনুমোদিত প্রকল্পটি যথাযথভাবে বাস্তবায়ন করতে পারলে উন্নয়নে কিছুটা পিছিয়ে থাকা রাজশাহীর চিত্র পুরোপুরি বদলে যাবে। নগরবাসী আধুনিক জীবনযাপনের সুযোগ পাবে। প্রকল্পটি শতভাগ বাস্তবায়নে সকলকের সহযোগিতার আহ্বান জানান রাসিক মেয়র।

অপরদিকে, নিজের ভেরিফাইড ফেসবুকে পেজে স্ট্যাটাস দিয়ে নিজের নির্বাচনী এলাকা রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলার পদ্মা নদীর বাঁধ রক্ষায় ৭২৪ কোটি ২৪ লাখ টাকার প্রকল্প অনুমোদনের বিষয়টি জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে স্ট্যাটাসে তিনি লেখেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সভাপতিত্বে চারঘাট ও বাঘায় ইউসুফপুর থেকে পাকুড়িয়া পর্যন্ত পদ্মা নদীর বাঁধ রক্ষা প্রকল্পের অনুমোদন করা হয়েছে। প্রকল্পের আওতায় নদীর ড্রেজিং করা হবে। এতে বর্ষা মৌসুমে বন্যা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। আমার প্রতি আস্থা রাখায় নদী তীরের মানুষদেরকে জানাই ধন্যবাদ।

এ সম্পর্কিত আরও খবর