সিলেটে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের হিড়িক!

, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 12:10:33

সিলেট: সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে আচরণবিধির ধার ধারছেন না কেউ। প্রার্থীদের মধ্যে আচরণ বিধি লঙ্ঘণের হিড়িক পড়েছে। প্রার্থীরা দিনভর শোডাউন করছেন নগরীতে। এতে যানজটে নাকাল হচ্ছেন নগরবাসী। প্রতিদিন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা একে অন্যের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিলেও রির্টার্নিং কর্মকর্তা রহস্যজনক কারণে কোন ব্যবস্থা নিচ্ছেন না। 

স্বতন্ত্র প্রার্থী সিলেট মহানগর জামায়াতের আমীর এডভোকেট এহাসনুল মাহবুব জুবায়েরের পক্ষে বিধি লঙ্ঘন করে সহশ্রাধিক কর্মী নিয়ে শোডাউন করেছে জামায়াত। এতে রোববার (২২ জুলাই) দিনভর পুরো নগরীর রাস্তাঘাট অনেকটা অচল হয়ে পড়ে। অভিযোগ রয়েছে নির্বাচনী প্রচার প্রচারণা শুরু থেকে জামায়াত নগরীতে শক্তি বৃদ্ধি করছে। কোথাও বাধাঁর মুখে পড়লে পাল্টা হামলা করারও অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। এদিকে কামরান সমর্থক ও জুবায়ের সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ারও ঘটনা ঘটেছে।

বিএনপির প্রার্থী আরিফুল হক চৌধুরী বিশাল কর্মী সমর্থক নিয়ে প্রতিদিন শোডাউন করছেন নগরীতে। কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ শতশতকর্মী তার সঙ্গে থাকেন। রোববার (২২ জুলাই) বিপুল সংখ্যকর্মী সমর্থক নিয়ে গণসংযোগ করছেন। মেয়রপ্রার্থী কামরানের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ও সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী আরিফের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দুটি পৃথক অভিযোগ দেন রিটার্নিং অফিসারের কাছে। তার অভিযোগ জনসাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে সভা-সমাবেশ সম্পূর্ণ নিষিদ্ধ হলেও বিএনপির প্রার্থী আরিফুল হক চৌধুরী মেডিকেল রোডে সড়ক বন্ধ করে সমাবেশ করেছেন।

নগরীর ঐতিহ্যবাহী শাহী ঈদগাহের ভেতরের মাঠ ব্যবহার করে নির্বাচনী পোস্টার সাঁটানোর কার্যক্রম চালাচ্ছেন এমন অভিযোগও রয়েছে আরিফের বিরুদ্ধে।

বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর পক্ষে নির্বাচন কমিশনে কামরানের বিরুদ্ধে দুটি লিখিত অভিযোগ করেছেন। (২২ জুলাই) করা অভিযোগে আরিফের পক্ষে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ উল্লেখ করেন কামরান নগরীর সুবিদবাজারের বনকলাপাড়ায় সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যানের বাড়িতে রাত ১১টা পর্যন্ত সমাবেশ করেছেন। বিশাল স্টেজ, ব্যানার, কয়েক শতাধিক চেয়ার ও বেশ কয়েকটি মাইক বাজিয়ে নৌকার পক্ষে সমাবেশ অনুষ্ঠিত হয়।

মেয়র পর্যায়ের অভিযোগের খণ্ডচিত্র এটি। পুরো নগরীর সবকটা ওয়ার্ডে আচরণবিধি লঙ্ঘনের পাল্টাপাল্টি অভিযোগের পাহাড় জমছে রিটার্নিং অফিসে। রহস্যজনক কারণে নির্বাচন কমিশন নির্লিপ্ত ভুমিকা পালন করছে। লিখিত অভিযোগ পেলেই তদন্তের কথা বলে, পাঠিয়ে দিচ্ছে পুলিশ কমিশনারের কার্যালয়ে।

সিলেট সিটি কর্পোরেশনের রির্টানিং অফিসার আলীমুজ্জামান বার্তা২৪.কমকে বলেন, এত অভিযোগ পড়ছে যে তা দেখার এতো সময় নির্বাচন কমিশনে নেই। আমরা পুলিশ কমিশনারের কাছে পাঠাচ্ছি। তার প্রতিবেদন দিলে ব্যবস্থা নিব।

সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ গোলাম কিবরিয়া বলেন, পুলিশ নিয়ম নীতি অনুসরণ করে তদন্ত করছে। নির্বাচন কমিশন চাইলে পুলিশ সার্বক্ষণিক সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর