বাংলাদেশ-ইইউ শ্রম সংস্কারে রোডম্যাপ দরকার

বিবিধ, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 17:23:11

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) অবশ্যই একটি রোডম্যাপের ভিত্তিতে শ্রম সংস্কারের জন্য একসঙ্গে কাজ চালিয়ে যেতে হবে।

আরএমজি শিল্পে সুরক্ষা, দক্ষতা ও স্থায়িত্ব আনতে এবং এ শিল্পের বিকাশের জন্য ন্যায্য দাম ও বহুমুখী অংশীদার দরকার বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার (৫ ফেব্রুয়ারি) ব্রাসেলসে ইউরোপীয় সংসদে অনুষ্ঠিত ‘ইইউ-বাংলাদেশ পোশাক বাণিজ্য: একটি বাস্তবতা অনুসন্ধানের সময়’ শিরোনামে বৈঠকে এসব কথা বলেন।

এ বৈঠকের আয়োজক ইউরোপীয় সংসদ সদস্য (এমইপি) টমাস জেডেচভস্কি, ইউরোপীয় পিপলস পার্টি ও ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাস।

টমাস জেডেচভস্কি ইইউয়ের বর্তমান অবস্থা নিয়ে আলোচনার জন্য একটি প্ল্যাটফর্ম তৈরির উদ্যোগ নিয়েছিলেন। বাংলাদেশের পোশাক বাণিজ্য ও
বাণিজ্য কমিটির (আইএনটিএ) পাশাপাশি দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্কের জন্য প্লাটফর্ম কাজ করে।

প্রতিমন্ত্রী বলেন, সর্বশেষ সাত বছরে বাংলাদেশের আরএমজি শিল্প অনেক উন্নত হয়েছে, অনেক পরিবর্তন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন একটি বাংলাদেশ কল্পনা করেছেন, যেখানে সাম্য, সামাজিক ন্যায়বিচার একটি সমৃদ্ধ অর্থনীতিতে বিরাজ করে এবং আমাদের সামাজিক অংশীদাররা এ জন্য এক সঙ্গে কাজ করে।

তিনি বাংলাদেশের অর্থনীতি ও সমাজে আরএমজি শিল্পের উল্লেখযোগ্য অবদান তুলে ধরে বলেন, নারী কর্মীরা এ ক্ষেত্রে সবচেয়ে বড় অবদান রাখছেন। বিভিন্ন চ্যালেঞ্জ সত্ত্বেও চার দশক ধরে বাংলাদেশের ভেতরে এবং বাইরে উল্লেখযোগ্য স্থিতি এবং শক্তি সৃষ্টি হয়েছে।

তিনি ইউরোপীয় ইউনিয়ন-বাংলাদেশ বাণিজ্যের জন্য এটিকে একটি ইতিবাচক এজেন্ডা নির্ধারণে সহায়তা করতে ব্রাসেলসের স্টেকহোল্ডারদের প্রতি আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর