পূণ্যভূমিতে সম্প্রীতির নির্বাচন দেখবে দেশবাসী

, জাতীয়

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট। | 2023-08-28 12:10:25

সিলেট থেকে: ৩৬০ আউলিয়ার পূণ্যভূমি সিলেট। যেখানে হযরত শাহ জালাল (র.) ও শাহপরানের (র.) পবিত্র মাজার অবস্থিত। ভাষার বৈচিত্রতা থাকলেও অনুকূল আবহাওয়া ও প্রাকৃতিক সৌন্দর্য এখানকার বাসিন্দাদের করে তুলেছে অনবদ্য ও কোমল মনের অধিকারী। পারস্পরিক সম্প্রীতির বন্ধন যেখানে অটুট। আর আতিথেয়তার কথা বলাই বাহুল্য।

সোমবার (১৬ জুলাই) খুব ভোরে সিলেট নগরীতে পৌঁছামাত্র শরীর শিহরিত করে কোমল পরশ বুলিয়ে দেয় স্নিগ্ধ শীতল বাতাস। চারিদিকে সবুজের সমারোহে চোখ জুড়িয়ে আসে। নীল আকাশের পূব দিগন্তে হালকা কালো-ধূসর মেঘকে ভেদ করে উঁকি দিচ্ছে দিনের নবীন আলো।

সকালের এমন পরিবেশে সিএনজি অটোরিকশা চেপে গেলাম শহরের নাম করা  'পানশী রেস্তোরাঁয়'। অনেকবার নাম শুনলেও এবারই আতিথেয়তা গ্রহণের সুযোগ হলো। কিছুক্ষণের মধ্যেই টেবিলে হাজির হলো চিকন চালের খিচুড়ি সঙ্গে মুরগির মাংস। দেখতে ততটা ভালো মনে না হলেও স্বাদে অতুলনীয়। এরই মধ্যে শুনলাম পাঁচ ভাই নামে আরেকটি রেস্তোরাঁর নাম। কিন্তু সময় স্বল্পতার কারণে সেই তৃপ্তি অপূরণ রয়ে গেল।

এরপর শুরু কাজ গোছানোর পালা। সূর্যটা ততক্ষণে পুবাকাশে দৃশ্যমান। সিএনজি যোগে চলছি সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনী এলাকার নানা সড়কে। সঙ্গে আরো দুইজন সহকর্মী। চলতে চলতে চোখ  পড়ল নির্বাচনের আমেজ।

সড়ক ছেয়ে গেছে প্রার্থীদের টাঙানো ছবি ও প্রতীক সম্বলিত পোস্টার, ব‍্যানার ফেস্টুন। যানবাহন, গাছ, বাড়ি, বিভিন্ন স্থাপনা, ব্রীজ, ল‍্যামপোস্টসহ সর্বত্র পোস্টার আর পোস্টার।

দেখতে দেখতে সিএনজি এসে থামলো পূর্ব নির্ধারিত  আবাসিক হোটেলে সামনে। পরিচয় দিতেই অভ‍্যর্থনা জানিয়ে নিয়ে গেল হোটেলের কক্ষে। ফ্রেশ হয়ে বেরিয়ে পড়লাম বিএনপি মনোনীত মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর বাসার উদ্দেশ্যে। আরিফুল হকের সাক্ষাৎকার শেষে যোগাযোগ করি জামায়াতে ইসলামী মনোনীত প্রার্থীর সঙ্গে।

জামায়াতের প্রার্থী এহসানুল মাহবুব জুবায়েরের সাক্ষাৎকার শেষে চলে গেলাম সিলেট সার্কিট হাউজ এলাকায়। পাশেই বয়ে চলেছে কলকল স্রোতে সুরমা নদী। যার উপর নির্মিত কিন ব্রীজ। ১৯৩২ সাল থেকে ১৯৩৭ সাল পর্যন্ত আসামের ইংরেজ গভর্নর স্যার মাইকেল কিনের নামে এই সেতুটির নামকরণ করা হয়েছে। ১১৫০ ফুট দৈর্ঘ্য ও ১৪ ফুট প্রস্থ সেতুটিকে সিলেট নগরীর প্রবেশদ্বারও বলা হয়।

এর পাশেই রয়েছে গম্বুজ আকৃতির লাল ঘড়িঘর। প্রচলিত আছে, জমিদার আমজাদ আলী খান এই ঘড়িটা তৈরি করেছিলেন। এজন্যই এটি 'আমজাদের ঘড়িঘর' নামেই প্রসিদ্ধ।

এরপর উঠলাম বহুতল বিশিষ্ট ভবন সুরমা টাওয়ারে যেখান থেকে এঁকে বেঁকে বইয়ে চলা সুরমা নদী, শহরের বহুতল ভবন, সুরম‍্য অট্টালিকা, সবুজে ঘেরা উঁচু নিচু টিলা, শাহে ঈদগাহের সোনালী রঙের গম্বুজ, আবছা মেঘে ঢাকা দিগন্তের ওপারের পাহাড় দেখা যায়। দৃষ্টির সীমা যতদূর যায় তা নিয়ে উপভোগ করলাম সৃষ্টিকর্তার অপার মহিমায় গড়ে উঠা পূণ‍্যভুমি সিলেটের অপরুপ সৌন্দর্য।

আবার শুরু সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে স্থানীয় জনগণ ও ভোটারদের প্রতিক্রিয়া জানার কাজ। কথা হলো সেখানকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সঙ্গে। ব‍্যবসায়ী, শিক্ষক, ডাক্তার, ছাত্র, রিক্সাচালক, সিএনজি অটোরিকশা চালকদের সঙ্গে কথা বলে একটা বিষয় স্পষ্ট যে, সারাদেশের নির্বাচনী পরিবেশের তুলনায় এখানকার পরিবেশ সম্পূর্ণ ভিন্ন। যেন এক সম্প্রীতির বন্ধন। হবেই না বা কেন? এ যে অলি আউলিয়ার দেশ, পূত পবিত্র ভূমি।

আওয়ামী লীগের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান, বিএনপি প্রার্থী আরিফুল হক চৌধুরী এবং জামায়াতে ইসলামীর প্রার্থী এহসানুল মাহবুব জুবায়েরের মুখে একে অপরের প্রশংসা শুনে কে বলবে যে, উনারা প্রতিদ্বন্দ্বী? রাজনৈতিক মতপার্থক্য থাকতেই পারে। মাঠে একে অপরের ঘোর প্রতিদ্বন্দ্বী হলেও দিন শেষে তারা সিলেটের সন্তান।

৩০ জুলাই অনুষ্ঠিত হবে সিলেট সিটির নির্বাচন। সম্প্রীতির এই বন্ধন অটুট রেখে কোন ধরনের সহিংসতা ছাড়াই সুষ্ঠু নির্বাচন উপহার দেবে সিলেটবাসী। যা সারাদেশের জন্য একটি উদাহরণ হয়ে থাকবে এমনটাই প্রত্যাশা।

 

এ সম্পর্কিত আরও খবর