সন্ত্রাস দমনে দক্ষিণ এশিয়ায় প্রয়োজন শক্তিশালী নেতৃত্ব

, জাতীয়

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 02:04:52

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। শনিবার (১৪ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

বৈঠকে তাঁরা দুইজনেই পাকিস্তানে বোমা হামলায় উদ্বেগ প্রকাশ করে দক্ষিণ এশিয়ায় আরও শক্তিশালী নেতৃত্ব প্রয়োজনের গুরুত্ব তুলে ধরে আলোচনা করেন।

কূটনৈতিক সূত্রে জানা যায়, বৈঠকে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী পাকিস্তানে বোমা হামলায় ১৪০ জন নিহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। তারা আলোচনা করেন, পাকিস্তান সন্ত্রাস দমন করতে পারছেন না। দেশটির এটা প্রতিহত করার কোনো ক্ষমতা নেই। তাই সন্ত্রাস দমনে দক্ষিণ এশিয়ার শক্তিশালী নেতৃত্ব দরকার ।

অন্যদিকে বাংলাদেশ সন্ত্রাস দমনে যথেষ্ট সফলতা দেখিয়েছে বলে প্রধানমন্ত্রীর কাছে প্রশংসা করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে রোহিঙ্গা বিষয়ে রাজনাথ সিং বলেন, রোহিঙ্গাদের ইস্যুতে বাংলাদেশকে ভারত সহযোগিতা দিয়েছে। সহযোগিতা অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতা করার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। এ প্রসঙ্গে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন প্রতিবেশি দেশ হিসেবে এটা ভারতের কর্তব্য ছিল।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সচিব নজরুল ইসলাম, সাংবাদিকদের জানান, সংক্ষিপ্ত বৈঠকে সন্ত্রাস-দমন সহযোগিতা, চরমপন্থিদল ও জঙ্গীদলগুলোর বিস্তাররোধসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন শেখ হাসিনা ও রাজনাথ সিং।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মাটিতে কোন জঙ্গীবাদের ঠাঁই হবে না। এসময়, দু দেশের পারস্পারিক বিষয় ও অভিন্ন সমস্যা সমাধানে একযোগে কাজ করার বিষয়ে গুরুত্বারোপ করেন তারা।  শুক্রবার তিন দিনের এক রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর