কাজে ফিরেছেন শ্রমিকরা, প্রাণ ফিরেছে শিল্পাঞ্চলে

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-24 17:21:46

প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে অনশন কর্মসূচি প্রত্যাহার করে কাজে যোগ দিয়েছেন খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা।

শনিবার (৪ জানুয়ারি) সকাল থেকে শ্রমিকরা কাজে যোগদান করেন। পাটকলে উৎপাদন শুরু হওয়ায় প্রাণ ফিরেছে শিল্পাঞ্চলে।

শ্রমিকরা জানান, আগামী ১৫ দিনের মধ্যে পাটকল শ্রমিকদের নতুন মজুরি কমিশন অনুযায়ী পে-স্লিপ দেয়া হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী। লিখিতভাবে দাবি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে বিজেএমসি। নতুন মজুরি কমিশন অনুযায়ী শ্রমিকদের মূল বেতন ৪ হাজার ১শত ৫০ থেকে বেড়ে ৮ হাজার ৩শত টাকা হবে।

২০১৫ সালের জুলাই থেকে মজুরি কমিশন বাস্তবায়নের কথা ছিলো, তবে তা হয়নি। তাই বকেয়া বেতন ভাতা পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আন্দোলন করছিলো রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। সবশেষ ২৯ ডিসেম্বর থেকে টানা পাঁচ দিন অনশন কর্মসূচি পালন করেন সারা দেশের পাটকল শ্রমিকরা। আন্দোলনে অংশ নেন শ্রমিকদের সন্তানরাও। টানা পাঁচদিন অনশন কর্মসূচি পালনের পর পে স্লিপের আশ্বাসে শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন।

উল্লেখ্য, খুলনা-যশোর অঞ্চলে মোট ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকল রয়েছে, সেগুলো হলো- ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলীম, জে জে আই ও কার্পেটিং। এ অঞ্চলে প্রায় অর্ধ লক্ষ শ্রমিক পাটকলে কাজ করেন।

এ সম্পর্কিত আরও খবর