সম্মেলন ঘিরে সিলেট তৃণমূলে জল্পনা-কল্পনা

সিলেট, জাতীয়

নাবিল চৌধুরী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-25 04:30:53

দুইদিন ব্যাপী আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন শুরু হচ্ছে শুক্রবার (২০ ডিসেম্বর)। সম্মেলনকে ঘিরে সারাদেশের মতো সিলেট আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে চলছে ব্যাপক জল্পনা-কল্পনা। সম্মেলনে কারা বাদ পড়ছেন আর কারা পদ পাচ্ছেন তা নিয়ে নেতাকর্মীরা কষছেন নানান হিসেব নিকেশ। সিলেট বিভাগ থেকে কেন্দ্রীয় আওয়ামী লীগের কমিটিতে স্থান পেতে তদবির শুরু করেছেন অন্তত একডজন আওয়ামী লীগ নেতা। তবে কেন্দ্রীয় সাংগঠনিক পদের দিকে সবার আগ্রহ। এই পদে বর্তমান সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজই থাকছেন নাকি নতুন কেউ আসছেন তা নিয়ে সিলেট আওয়ামী লীগের সর্বত্র চলছে আলোচনা।

জানা যায়, সর্বশেষ ২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের কমিটিতে স্থান পান সিলেটের চার নেতা। এর মধ্যে সভাপতি মন্ডলীর সদস্য হিসেবে নুরুল ইসলাম নাহিদ, সাংগঠনিক সম্পাদক পদে মিসবাহ উদ্দিন সিরাজ, কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে বদর উদ্দিন কামরান ও অধ্যাপক রফিকুল ইসলাম স্থান পান।

আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, সিলেট বিভাগ থেকে কেন্দ্রীয় আওয়ামী লীগে সাংগঠনিক সম্পাদক পদে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছেন সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন কামরান। সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করা কামরান বর্তমানে কেন্দ্রীয় কমিটির সদস্য। সদ্য শেষ হওয়া সিলেট মহানগর আওয়ামী লীগের সম্মেলনে সভাপতি পদ হারান তিনি। কামরান অনুসারীদের দাবি, যোগ্যতা অনুযায়ী কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে স্থান পেতে যাচ্ছেন তিনি। টানা তিনবার আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করা মিসবাহ উদ্দিন সিরাজ এবার আরও বড় দায়িত্ব পাওয়ার আশা করছেন। তার অনুসারীদের দাবি, যুগ্ম সাধারণ সম্পাদক বা আরও বড় পদে দায়িত্ব পেতে পারেন মিসবাহ।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান বলেন, সম্মেলন ঘিরে সিলেট আওয়ামী লীগের নেতাকর্মীরা উজ্জীবিত। ইতোমধ্যে সবাই ঢাকা চলে এসেছে।

তিনি আরও বলেন, কেন্দ্রীয় কমিটিতে কারা আসবেন তা একমাত্র নেত্রী বলতে পারেন। এদিকে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে সিলেট জেলা ও মহানগর থেকে ১৮৫ জন কাউন্সিলর হিসেবে যোগ দেবেন। এর মধ্যে সিলেট জেলা থেকে ১৫৯ জন এবং মহানগর থেকে ২৬ জন।

এ সম্পর্কিত আরও খবর