তেঁতুলিয়া সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, পঞ্চগড় | 2023-08-30 05:10:17

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের দ্বিতীয় বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্রটির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার(১৩ নভেম্বর) সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তেঁতুলিয়া সৌরবিদ্যুৎ কেন্দ্রসহ দেশের মোট ৬টি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন তিনি।

পঞ্চগড় জেলা প্রশাসন হল রুমে ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, ৫ উপজেলার চেয়ারম্যান সহ বিভিন্ন সরকারি ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার মাঝিপাড়া এলাকায় প্যারাগন গ্রুপের প্রতিষ্ঠান অ্যাকুয়া ব্রিডার্স লিমিটেডের মুরগীর বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠানের ভিতরে জ্বালানি মন্ত্রণালয়ের সাথে সিম্পা সোলার পাওয়ার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ২০ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করে গত বছরের মে মাসে।

সৌরবিদ্যুৎ কেন্দ্রটি যৌথ ভাবে পরিচালনা করছে বাংলাদেশের প্যারাগন গ্রুপ ও জার্মানির সিম্বায়র সোলার সিয়াম লিমিটেড। বিদ্যুৎ কেন্দ্রটি ৩৭৫১২টি সোলার প্যানেল স্থাপন করে ৯৪টি ইনভার্টার ব্যবহার করে প্রতি ঘণ্টায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। প্রতিষ্ঠানটি চলতি বছরের ২৭ জুলাই থেকে বাণিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে।

সৌরবিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণের ফলে একদিকে যেমন লোডশেডিং ও লো ভোল্টেজ হ্রাস পেয়েছে অন্যদিকে তেঁতুলিয়া উপজেলায় বিদ্যুতের চাহিদা মিটিয়ে অবশিষ্টটুকু পঞ্চগড়ে সরবরাহ করা হচ্ছে।

 

এ সম্পর্কিত আরও খবর