রাজধানীতে সূর্যের দাপট, বাড়তে পারে তাপমাত্রা

বিবিধ, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 21:31:49

উপকূল লণ্ডভণ্ড করে নিস্তেজ হয়ে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল। কিন্তু রেখে গেছে ক্ষতচিহ্ন। ঘূর্ণিঝড়ের প্রভাবে হাজারো ঘরবাড়ি, গাছপালা ভেঙে তছনছ করে দিয়েছে খুলনা ও বরিশাল বিভাগের উপকূলবাসীদের স্বপ্ন।

ঝড়ো বাতাসের চাপে গাছ ভেঙে মৃত্যু হয়েছে অন্তত ১১ জনের। দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি এবং বাতাসে শীতকালীন সবজিসহ রোপা আমন ধান এখন পানির নিচে।

প্রকৃতিও সেজেছে তার নিজস্ব রূপে

শনিবার (৯ নভেম্বর) মধ্যরাতে খুলনার উপকূলে (সুন্দরবনের নিকট দিয়ে) আঘাত হানা ঘূর্ণিঝড়ের প্রভাবে গত তিনদিন ধরে রাজধানীসহ সারাদেশে আকাশ মলিন ছিল। একই সঙ্গে ঠান্ডা বাতাস তার সঙ্গী ছিল। তবে গত রোববার (১০ নভেম্বর) বিকেলে রাজধানীতে মেঘের আড়ালে উঁকি দেয় সূর্য। সন্ধ্যা হতে এই সূর্য হারিয়ে যায় তার দিগন্তে।

এদিকে, সোমবার (১১ নভেম্বর) ভোরের শুরুতেই পূর্বাকাশে সূর্যের লাল রশ্মি দেখা যায়। এরপর ধীরে ধীরে সূর্য তার রূপ নিতে শুরু করে। মেঘের ছোটাছুটিতে সূর্য একবার তার আলো হারায় আবার ফিরে পায়। তবে সকালের রেশ কেটে যেতেই আকাশও অনেকটা পরিষ্কার হতে শুরু করেছে। প্রকৃতি সেজেছে তার নিজস্ব রূপে।  

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে গত কয়েকদিন বৃষ্টি এবং ঠাণ্ডা বাতাস অব্যাহত ছিল। তবে এর শঙ্কা কেটে যাওয়াতে আকাশ স্বাভাবিক হচ্ছে। এতে তাপমাত্রাও কিছুটা বাড়তে শুরু করেছে। দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে। আর কিছুদিন পর শীত ঋতু শুরু হবে। তাই রাতের তাপমাত্রা কিছুটা নমনীয় থাকতে পারে। নভেম্বরের শেষের দিকে বাংলাদেশ জুড়ে শীত জেঁকে বসতে পারে।

রাজধানীতে সূর্যের দাপট

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্ভাবাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দক্ষিণ-পশ্চিম বা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

দুপুর ১টা পর্যন্ত নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর