বরিশালে আশ্রয়কেন্দ্রমুখী হয়েছে মানুষ

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরিশাল | 2023-08-26 09:04:16

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শনিবার (০৯ নভেম্বর) দিবাগত মধ্যরাতে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে।

বাংলাদেশের উপকূলে বুলবুল আঘাত হানতে পারে এমন খবর বরিশালে ছড়িয়ে পড়লে সন্ধ্যা থেকেই আশ্রয়কেন্দ্রমুখী হয় উপকূলবর্তী কয়েক লাখ মানুষ। রাত বাড়ার সঙ্গে সঙ্গে আশ্রয়কেন্দ্রগুলিতেও মানুষের উপস্থিতি বাড়ছে। একই সঙ্গে মানুষ গবাদি পশু নিয়েও আশ্রয় কেন্দ্রে আসছেন। আশ্রয়কেন্দ্রে আগতদের পর্যাপ্ত শুকনা খাবার পরিবেশন করছে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা।

বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয়ের কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী জানা গেছে, বরিশালের প্রস্তুত থাকা ২৪৩৬ আশ্রয়কেন্দ্রে ৯ লাখ ৫৭ হাজার ২১৬ জন মানুষ অবস্থান করছে। এর মধ্যে উপকূলীয় জেলা ও উপজেলার মানুষের সংখ্যা বেশি। এর মধ্যে বরিশাল জেলার ৫০ হাজার, পটুয়াখালীতে প্রায় চার লাখ, ভোলায় প্রায় আড়াই লাখ এবং ঝালকাঠিতে ৪ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন।


এদিকে বরিশাল সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডে দুর্গতদের জন্য মোট ৯৭টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। ইতোমধ্যে কয়েকটি আশ্রয়কেন্দ্রে লোকজন আশ্রয় নেওয়া শুরু করেছেন।

বরিশাল বিভাগীয় কমিশনার ইয়ামিন চৌধুরী বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, বরিশালের অধিকাংশ মানুষ আশ্রয়কেন্দ্রে সেচ্ছায় আসতে চাইছিল না। পরে শনিবার মধ্য রাতে আঘাত হানার কথা শুনে আশ্রয়কেন্দ্রে মানুষের সংখ্যা বাড়তে শুরু করেছে। বেশি ঝুঁকিপূর্ণ এলাকা সমূহে মাইকিং করা হচ্ছে।

বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আবু জাফর বার্তাটোয়েন্টিফোর .কমকে জানান, শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৬৭ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বাতাসের গতিবেগ তেমন একটা বাড়েনি, তবে আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর