ঘূর্ণিঝড় বুলবুল’র প্রভাব রাজধানীতে

বিবিধ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 21:27:27

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের দিকে ঘণ্টায় ১৩ থেকে ১৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল। ইতোমধ্যে বাংলাদেশ উপকূল থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। শনিবার (৯ নভেম্বর) রাতের দিকে দেশীয় উপকূল অঞ্চলগুলোতে আঘাত হানতে পারে বুলবুল।

এর প্রভাবে পায়রা ও মংলা সমুদ্র বন্দরের ৭ নম্বর সংকেত নামিয়ে ১০ নম্বর মহা বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম সমুদ্র বন্দরের ৬ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। অন্যদিকে কক্সবাজার সমুদ্র বন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত বহাল রয়েছে।

এছাড়া উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। ওইসব এলাকার সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুল’র প্রভাবে গত শুক্রবার (৮ নভেম্বর) থেকে রাজধানীর বিভিন্ন স্থানে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তবে মধ্যরাতে মাঝারি ধরনের বৃষ্টি হয়। শনিবার (৯ নভেম্বর) সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পাশাপাশি আকাশ মেঘাচ্ছন্ন ছিল। দুপুর আড়াইটা থেকে ফের মাঝারি ধরনের বৃষ্টি শুরু হয়। একই সঙ্গে ঠান্ডা বাতাস বইছে। তাপমাত্রাও অনেকটা হ্রাস পেয়েছে। বৃষ্টিতে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরেছে। তবে কর্দমাক্ত রাস্তাঘাটে চলাচলে বেগ পেতে হচ্ছে কর্মজীবনে ছুটে চলা মানুষদের। এছাড়া রাজধানীর সড়কে যানজটও বেড়ে গেছে। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের।

বৃষ্টিতে ছাতা নিয়ে বের হয়েছেন অনেকে, ছবি: সুমন শেখ

অন্যদিকে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, চট্টগ্রাম, বাগেরহাটসহ সারাদেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এছাড়া দেশের উপকূলীয় অঞ্চলগুলোর কোথাও কোথাও মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। ওইসব এলাকায় বৃষ্টির প্রবণতা আরও বাড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আয়েশা খানম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজধানীতে বেড়েছে বৃষ্টি। তবে এর ফলে উপকূলীয় এলাকা সহ সারাদেশেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি বাড়বে। ঢাকাতে গত শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত ৬ মিলিমিটার এবং শনিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।’

বৃষ্টির পাশপাশি ঠান্ডা বাতাসও বইছে, ছবি: সুমন শেখ

তিনি আরও বলেন, ‘ঘূর্ণিঝড় বুলবুল বর্তমানে বাংলাদেশের উপকূল থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে। বিকেল ৪টা বা ৫টা থেকে ধরলে আগামী ২৪ ঘণ্টা পুরো বাংলাদেশে বুলবুলের প্রভাব থাকবে। সেই হিসেবে রোববারও ঢাকাতেও বৃষ্টিপাত হবে বলে ধারণা করছি।’

তিনি আরও বলেন, ‘সোমবার আকাশ মেঘমুক্ত থাকবে এবং আবহাওয়া স্বাভাবিক হবে বলে ধারণা করছি।’

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় বুলবুল চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৪৬০ কিলোমিটার, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৪৫০ কিলোমিটার, মংলা সমুদ্র বন্দর থেকে ২৮০ কিলোমিটার এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৩০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি ১২ থেকে ১৫ কিলোমিটার বেগে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে দমকা/ঝড়ো হাওয়া অব্যাহত থাকতে পারে।

বৃষ্টিতে রাজধানীর সড়কে যানজটের সৃষ্টি হয়েছে

অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় ও মুন ফেজের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর