এটি নড়াইল পৌরসভার নতুন বাস টার্মিনাল

, জাতীয়

নড়াইল প্রতিনিধি, বার্তা২৪.কম | 2023-08-22 18:05:33

নড়াইল: ছবিটি দেখার পর প্রথমে আপনার মনে হতে পারে এটি কোনো ময়লা-আবর্জনা রাখার জন্য নির্ধারিত স্থান। প্রকৃত পক্ষে তা নয়। এটি আসলে নড়াইল পৌরসভার নতুন বাস টার্মিনাল এলাকা। দুঃখজনক হলেও সত্যি যে নড়াইল পৌরসভা আপনাকে ময়লা-অবর্জনার দুর্গন্ধ দিয়ে এভাবেই স্বাগত জানাবে।
 
জানা গেছে, নড়াইল-যশোর সড়ক হয়ে নড়াইল জেলায় প্রবেশ দ্বার এটি। এটি নড়াইল পৌরসভার নতুন বাস টার্মিনাল এলাকা। নড়াইল-যশোর সড়কের পাশেই এটি অবস্থিত। আর এ পথেই প্রতিদিন যাতায়াত করে কয়েক শত যাত্রীবাহী বাস, মালবাহী ট্রাক, ট্যাংক লরি, ভ্যান, আটোবাইকসহ বিভিন্ন প্রকার যানবহন। পাশেই রয়েছে মসজিদ, বাড়ি, বিভিন্ন ব্যবসা প্রতষ্ঠান। ময়লা-অবর্জনার দুর্গন্ধে এলাকার পরিবেশ ভারী হয়ে উঠেছে বলে তাদের অভিযোগ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও চলছে বিভিন্ন নেতিবাচক মন্তব্য।
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, নড়াইল পৌরসভায় কোনো বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় দুর্গন্ধের নগরীতে পরিণত হয়েছে। খোলা স্থানে ময়লা অবর্জনা ফেলায় দুর্গন্ধে পরিবেশ দূষিত হচ্ছে। এছাড়া অবর্জনা ফেলায় সড়কে চলাচলকারী পথচারীসহ এসব এলাকার বাসিন্দাদের জীবন দুর্বিষহ হয়ে পড়েছে। বিষয়টি পৌর কর্তৃপক্ষ দেখেও যেন দেখছে না। 
 
পৌরসভা সূত্রে জানা গেছে, ২৮ দশমিক ৫০ বর্গকিলোমিটার নড়াইল পৌরসভা এলাকাটি। ১৯৭২ সালে নড়াইল পৌরসভা গঠিত হয় এবং ১৯৯৯ সালে প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত হয়। পৌরসভায় গ্রামের সংখ্যা রয়েছে ২৪টি। জনসংখ্যা রয়েছে ৭০ হাজারের অধিক।
 
এদিকে এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিটুল কুণ্ড নামে একজন লিখেছেন, এটা নড়াইল পৌরসভার বাস টার্মিনাল এলাকা। বিকেলে ঘুরতে গিয়ে দৃশ্যটা চোখে পড়ল। হাইওয়ে রাস্তার উপর এভাবে ময়লা আবর্জনা ফেলছে। কেউ যেন দেখার নেই। নড়াইল পৌর মেয়র মহোদয়ের আশু দৃষ্টি আকর্ষণ করছি। 
 
স্থানীয়রা জানায়, অবর্জনার গন্ধে তাদের ওই এলাকায় বসবাস করতে খুবই কষ্ট হয়।
 
নড়াইল পৌরসভার প্যানেল মেয়র রেজাউল বিশ্বাস জানান, ওই স্থানটি ময়লা অবর্জনা ফেলে ভরাট করা হচ্ছে। দ্রুতই নতুন স্থান নির্ধারণ করে সেখানে ময়লা অবর্জনা ফেলার ব্যবস্থা করা হবে। 
 
নড়াইল জেলা প্রশাসক মো. এমদাদুল চৌধুরী বলেন, ‘নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার জন্য একটি বর্জ্য শোধনাগার করার চেষ্টা করা হচ্ছে। ইতোমধ্যে আমরা পরীক্ষামূলকভাবে বায়োগ্যাস তৈরি করার প্রক্রিয়া শুরু করেছি।’

এ সম্পর্কিত আরও খবর