ডেল্টা কোয়ালিশনের স্থায়ী সচিবালয় ঢাকায় স্থাপনের প্রস্তাব

বিবিধ, জাতীয়

Shadrul Abedin | 2023-08-28 15:51:16

ডেল্টা কোয়ালিশনের চতুর্থ মিনিস্ট্রিয়াল কনফারেন্সের স্থায়ী সচিবালয় ঢাকায় স্থাপনের প্রস্তাব করেছেন পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ার।

জলবায়ু পরিবর্তন অভিযোজন, টেকসই ডেল্টা ব্যবস্থাপনা ও ডেল্টা প্রকল্পে অর্থায়নের লক্ষ্যে জাপানের টোকিওতে গত ২৮-২৯ অক্টোবর অনুষ্ঠিত কনফারেন্সে তিনি এ প্রস্তাব করেন। দু’দিনব্যাপী অনুষ্ঠিত সম্মেলনে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের নেতৃত্বে সাত সদস্য বিশিষ্ট একটি দল যোগ দেয়।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দফতরের জনসংযোগ কর্মকর্তা মো. আসিফ আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসের (সিইজিআইএস) নির্বাহী পরিচালক এই সচিবালয়ের বিস্তারিত টার্মস অব রেফারেন্স উপস্থাপনা করেন। সচিবালয় স্থাপনে প্রাক্কলিত ব্যয় ৯৬ দশমিক ৮৩ কোটি টাকা এবং বাৎসরিক পরিচালনা খাতে প্রাক্কলিত ব্যয় প্রায় ১০ কোটি টাকা ধরা হয়। ১৩ সদস্য বিশিষ্ট ডেল্টা কোয়ালিশনের বাকি সকল সদস্য এই প্রস্তাবকে আন্তরিকভাবে গ্রহণ করেন এবং সাধুবাদ জানান।

সচিবালয় স্থাপনের প্রক্রিয়াকে দ্রুততায়নের জন্য টার্মস অব রেফারেন্স সংশ্লিষ্ট আরও তথ্য দিতে সদস্য রাষ্ট্রগুলো থেকে অনুরোধ জানানো হয়। বাংলাদেশে ডেল্টা কোয়ালিশন সচিবালয় স্থাপিত হলে ডেল্টা ব্যবস্থাপনা প্রযুক্তি, জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় সহজতর হবে। যা বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে এবং আন্তর্জাতিক পানি কূটনীতিতে বাংলাদেশ আরও সংহত হবে।

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা এবং দুর্যোগের সঙ্গে টেকসই অবস্থানের কৌশল নির্ধারণের লক্ষ্যে ২০১৫ সালে সেন্ডাই ডিকলারেশনের আলোকে ডেল্টা কোয়ালিশন যাত্রা শুরু করে। ১৩টি সদস্য দেশের মধ্যে বাংলাদেশ সরকার সর্বপ্রথম শতবর্ষব্যাপী বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ গ্রহণ করেছে।

এ সম্পর্কিত আরও খবর