গাজীপুরের প্রচারণায় সরব আ.লীগ, দুর্বল বিএনপি

, জাতীয়

মনি আচার্য্য ও মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-26 01:14:58

গাজীপুর মহানগর থেকে: শঙ্কা ও জটিলতা কাটিয়ে দ্বিতীয় ধাপে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনী প্রচারণা শুরু হয়েছে। দ্বিতীয় ধাপের এই নির্বাচনী প্রচারণার শুরু থেকে আওয়ামী লীগ মাঠে সরব রয়েছে।

দলটির মেয়র প্রার্থী অ্যাড. জাহাঙ্গীর আলম চৌধুরীকে ভোটে জেতাতে কোমর বেঁধে নেমেছে দলীয় নেতাকর্মীরা। অন্যদিকে বিএনপির ডেরায় দেখা গেছে উল্টো চিত্র। দ্বিতীয় ধাপের নির্বাচনী প্রচারণায় কার্যকর ভূমিকায় দেখা যাচ্ছে না তাদের।

ঢাকা থেকে দলে দলে কেন্দ্রীয় নেতারা আসলেও উজ্জীবিত হচ্ছেন না স্থানীয় বিএনপির নেতারা। নানা অজুহাতে গাজীপুর বিএনপির নেতাকর্মীরা নির্বাচনী প্রচারণা বিমুখ।

এদিকে স্থানীয় বিএনপি নেতাদের কাছে নির্বাচনী প্রচারণা সম্পর্কে জানতে চাইলে তারা বলেন, নির্বাচনী প্রচার প্রচারণায় তারা সরব। কিন্তু সরেজমিনে তাদের এ দাবির সত্যতা পাওয়া যায়নি।

এমনি কি জিসিসি নির্বাচনী এলাকার অধিকাংশ ভোটাররাও বলছেন, ঈদের পরে বিএনপিকে তেমন একটা নির্বাচনী মাঠে দেখা যাচ্ছে না। এমনকি বিএনপির স্থানীয় পার্টি অফিসটি পর্যন্ত ফাঁকা।

অন্যদিকে দিনরাত রমরমা অবস্থা স্থানীয় আওয়ামী লীগের অফিস। অ্যাড. মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর নেতৃত্বে জিসিসি নির্বাচনী এলাকায় জোর প্রচারণা চালাচ্ছেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা। জিসিসি নির্বাচনী এলাকার ৫৭টি ওয়ার্ডে দিন রাত প্রচারণা চালাচ্ছেন নিজেদের প্রার্থীকে জেতাতে।

বৃহস্পতিবার (২১ জুন) জিসিসির নির্বাচনী এলাকা ঘুরে ও স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে এ সব তথ্য জানা গেছে।

এ বিষয়ে স্থানীয় বিএনপির তৃণমূল পর্যায়ের কয়েক জন নেতাকর্মী সঙ্গে কথা বলে জানা যায়, প্রচারণা দুর্বল হওয়ার কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে হামলা-মামলা ও গ্রেফতার এড়াতে অনেক স্থানীয় নেতাকর্মী মাঠে নামছেন না।

তাছাড়া নির্বাচনী প্রচারণার পরিবেশ এখনও নিজেদের অনুকূলে নিতে পারেনি বিএনপি। ফলে স্থানীয় নেতাকর্মীদের মধ্যে কিছুটা হতাশা সৃষ্টি হওয়ায় প্রচারণায় ঝিমিয়ে পড়েছে বিএনপি।

এ বিষয়ে টঙ্গি থানা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব মাহাবুবুল আলম শুকুর বার্তা২৪.কমকে বলেন, নির্বাচনী প্রচারণা চলছে ওয়ার্ডে ওয়ার্ডে। আওয়ামী লীগ এখন সরকারি দল, তাদের আয়োজন তো স্বাভাবিকভাবেই আমাদের থেকে কিছুটা বেশি হবেই। তার পরও আমরা প্রচারণা চালিয়ে যাচ্ছি।

তবে আওয়ামী লীগের এমন রমরমা ও ব্যাপক প্রচার-প্রচারণার পেছনে রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয় জড়িত বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থানীয় কয়েক নেতা বার্তা২৪. কমকে বলেন, টাকা ও পেশিশক্তি কাজে লাগিয়ে রমরমা প্রচারণা করছেন নৌকার প্রার্থী।

তারা আরও বলেন, স্থানীয় আওয়ামী লীগের ভেতরে কিছুটা ভেদাভেদ আছে, তবে এটা তারা নির্বাচনী প্রচারণায় দেখাতে চাচ্ছেন না। ভোটের সময় হয়তো এই ভেদাভেদের প্রভাব দেখা যেতে পারে।

প্রচারণা ও নির্বাচন নিয়ে আওয়ামী লীগের মেয়র প্রার্থী বার্তা২৪. কমকে বলেন, গাজীপুর আওয়ামী লীগ ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনে প্রচারণা চালাচ্ছে। আমরা দিন রাত এক করে নির্বাচনী প্রচারণা চালাচ্ছি, ওয়ার্ডে ওয়ার্ডে যেয়ে আমরা ভোট চাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর